ক্যান্সারে আক্রান্ত পুতিন, ক্ষমতা ছাড়বেন সামনের বছর: দ্য সান

ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন  © ইন্টারনেট

ক্যান্সারে আক্রান্ত হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, দেখা দিয়েছে পারকিনসন রোগের লক্ষণও। এজন্য গত ফেব্রুয়ারিতে তার জরুরি অপারেশন করা হয়েছে। এ রোগে আক্রান্ত হওয়ায় আগামী বছরের শুরুতে ক্ষমতা ছাড়ার পরিকল্পনা করছেন পুতিন। রাশিয়ার রাজনৈতিক বিশ্লেষক ভ্যালেরি সলোভেইয়ের তেদওয়া তথ্যের আলো দ্য সান এ খবর দিয়েছে।

এর আগে চলতি মাসের শুরুতে পুতিনের পারকিনসন রোগ আছে বলে খবর ছড়িয়ে দেন তিনি। আগেও বলেছেন, প্রেসিডেন্ট পুতিনকে ক্যান্সারের চিকিৎসা দেয়া হয়েছে। এক্ষেত্রে ক্রেমলিনের সূত্র ব্যবহার করেছেন করেছেন। সলোভেই বলেছেন, পুতিনের দু’রকম স্বাস্থ্য বিষয়ক সমস্যা দেখা দিয়েছে। একটি পারকিনসন, অন্যটি হলো ক্যান্সার।

তিনি আরো বলেছেন, দ্বিতীয় ডায়াগনোসিসে তার পারকিনসন ধরা পড়ায় তা শারীরিক অবস্থার জন্য ভয়াবহ নয়। এর ফলে মানুষের জনসমক্ষে আসা সীমিত হতে পারে। কিন্তু আরেকটি ভয়াবহ রোগ ধরা হয়েছে তার, সেটি হলো ক্যান্সার। সলোভেই দাবি করেছেন, গত ফেব্রুয়ারিতে পুতিনের অপারেশন করা হয়েছে। তবে কি রোগের জন্য অপারেশন করানো হয়েছে তা বলেননি তিনি।

তবে রাশিয়ান একটি সূত্র দাবি করেছে, পুতিনের পাকস্থলি বা পেটে ক্যান্সারের অপারেশন করানো হয়েছে। এ সময়ে শিডিউল ফাঁকা থাকলেও অপারেশনের পর উপস্থিত হন সেইন্ট পিটার্সবুর্গে। পুতিন যদি ক্ষমতা থেকে সরে যান তাহলে কে হবেন তার উত্তরসূরি। এ প্রশ্নের জবাবে ভ্যালেরি সলোভেই বলেছেন, আগে থেকেই মেয়ে ক্যাটেরিনা টিকোনোভাকে (৩৪) গড়ে তুলছেন পুতিন। নাম শোনা যাচ্ছে আরো দু’জনের। একজন সাবেক প্রেসিডেন্ট দমিত্রি মেদভেদেভ (৫৫) ও কৃষিমন্ত্রী দমিত্রি পাত্রুসেভ (৪৩)।


মন্তব্য