অস্কারের মনোনয়ন ঘোষণা, জায়গা পাননি বাংলাদেশের ‘দ্য গ্রেভ’

৯৪তম অস্কার
৯৪তম অস্কার   © টিডিসি ফটো

বিশ্ব চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের ৯৪তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রাতে অনলাইনে এ তালিকা ঘোষণা করা হয়।

বাংলাদেশের ছবি হিসেবে ‘দ্য গ্রেভ’ প্রথমবারের মতো অস্কারের ৯৪তম আসরে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেলেও চূড়ান্ত মনোনয়ন পাননি। ইমপ্রেস টেলিফিল্ম এর ব্যানারে নির্মিত ফরিদুর রেজা সাগর প্রযোজিত ‘দ্য গ্রেভ’ পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য, কাহিনী ও সংলাপ করেছেন গাজী রাকায়েত। বিশেষ একটি চরিত্রে অভিনয়ও করেছেন। তার সঙ্গে অভিনয় করেছেন মামুনুর রশীদ, দিলারা জামান, শামীমা তুষ্টি, মৌসুমী হামিদ, সুষমা সরকার প্রমুখ। এটি বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি ছবি ।

আরও পড়ুন: প্রিন্সের পদত্যাগ, নতুন ব্যাটিং কোচ হতে পারেন সিডন্স

অভিনেতা লেসলি জর্ডান ও গোল্ডেন গ্লোবজয়ী অভিনেত্রী-প্রযোজক ট্রেসি এলিস রস জানিয়ে দেন মনোনয়ন পাওয়া সিনেমা, শিল্পী ও কলাকুশলীদের নাম। অস্কারের দুই ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচার হয় সেই অনুষ্ঠান।

তালিকায় সর্বাধিক ১২টি বিভাগে মনোনীত হয়েছে জেন ক্যাম্পিয়নের ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’। দ্বিতীয় সর্বোচ্চ ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে ডেনি ভিলন্যুভ পরিচালিত ‘বেলফাস্ট’। এছাড়া কেনেথ ব্রানার ‘বেলফাস্ট’ এবং স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’ পেয়েছে ৭টি করে মনোনয়ন।

সেরা সিনেমার মনোনয়ন পেয়েছে বেলফাস্ট, কোডা, ডোন্ট লুক আপ, ড্রাইভ মাই কার, ডুন, কিং রিচার্ড, লিকোরিজ পিৎজা, নাইটমেয়ার অ্যালি, দ্য পাওয়ার অব দ্য ডগ, ওয়েস্ট সাইড স্টোরি ছবিগুলো।

সেরা পরিচালকের প্রতিযোগিতায় রয়েছেন বেলফাস্ট ছবির কেনিথ ব্র্যানা, লিকোরিজ পিৎজার পল থমাস অ্যান্ডারসন, দ্য পাওয়ার অব দ্য ডগ-এর জেন ক্যাম্পিয়ন, ড্রাইভ মাই কার-এর রিওসুকি হামাগুচি, ওয়েস্ট সাইড স্টোরির স্টিভেন স্পিলবার্গ।

সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন দ্য আইজ অব টেমি ফায়ে ছবির জেসিকা চ্যাস্টেইন, দ্য লস্ট ডটার ছবির জন্য অলিভিয়া কোলম্যান, প্যারালাল মাদারস ছবির জন্য পেনেলপি ক্রুজ, বিইং দ্য রিকার্ডোস-এর নিকোল কোডম্যান, স্পেন্সার-এর জন্য ক্রিস্টেন স্টুয়ার্ট।

আর অভিনেতা হিসেবে বিইং দ্য রিকার্ডোস ছবির জন্য জেভিয়ার বারডেম, দ্য পাওয়ার অব দ্য ডগ ছবির জন্য বেনেডিক্ট কাম্বারব্যাচ, টিক, টিক... বুম!-এর জন্য অ্যান্ড্রু গারফিল্ড, কিং রিচার্ড-এ উইল স্মিথ এবং দ্য ট্র্যাজেডি অব ম্যাকবেথ ছবির জন্য ড্যানজেল ওয়াশিংটন।

আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে মনোনয়ন পাওয়া সেরা ছবি জাপানের ড্রাইভ মাই কার, ডেনমার্কের ফ্লি, ইতালির দ্য হ্যান্ড অব গড, ভুটানের লুনানা: আ ইয়াক ইন দ্য ক্লাসরুম, নরওয়ের দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড।

সেরা অ্যানিমেটেড সিনেমার মনোনয়ন পেয়েছে এনকানটো, ফ্লি, লুকা, দ্য মিশেলস ভার্সেস দ্য মেশিনস, রায়া অ্যান্ড দ্য লাস্ট ড্রাগন।

এ ছাড়া পার্শ্ব অভিনেতা, অভিনেত্রী, স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা, পোশাক পরিকল্পনা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, মৌলিক আবহসংগীত, শব্দ, অনুপ্রাণিত চিত্রনাট্য, মৌলিক চিত্রনাট্য, চিত্রগ্রাহক, প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, সম্পাদনা, রূপসজ্জা ও চুলসজ্জা, মৌলিক গান, শিল্প নির্দেশনা এবং ভিজ্যুয়াল ইফেক্টস শাখার মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়।

আরও পড়ুন: জুতা হাতে নেপালি শিক্ষার্থীর দিকে তেড়ে গেলেন ছাত্রলীগ নেতা

কিং রিচার্ড ছবিতে মৌলিক গান ‘বি আলাইভ’-এর জন্য প্রথমবারের মতো অস্কারে মনোনয়ন পেয়েছেন বিয়ন্সে। সর্বোচ্চ বার গ্র্যামি অ্যাওয়ার্ড পাওয়া নারী শিল্পী তিনি। এটিও এবারের মনোনয়নের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা। এ ছাড়া প্রথমবারের মতো বধির অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন ট্রয় কটসোর।

আগামী ২৭ মার্চ যুক্তরাষ্ট্রে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কার। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন।


সর্বশেষ সংবাদ