ভাঙা সম্পর্ক জোড়া লাগানোর নয়, সাজগোজের দিন আজ

মেকাপ বা সাজসজ্জা দিবস আজ
মেকাপ বা সাজসজ্জা দিবস আজ  © প্রতীকী ছবি

আজ শনিবার, ১০ সেপ্টেম্বর। নাহ, সম্পর্ক জোড়া লাগানোর দিন নয় আজ। বরং আনন্দচিত্তে নিজেকে সাজিয়ে তোলার দিবস।

ভারতীয় চ্যানেল ও অনলাইন সংবাদমাধ্যম নিউজ এইট্টিন এবং লাইফস্টাইল ব্লগিং সাইট ওয়েব ডট ভিডিও-এর তথ্য মতে আন্তর্জাতিক মেকাপ (Makeup) অর্থাৎ সাজসজ্জা দিবস আজকে। 

একাধিক গণমাধ্যম আজকের দিনটিকে ভেঙে যাওয়া সম্পর্ক জোড়া লাগানোর দিবস হিসেবে দাবি করে, চিড় ধরা সম্পর্ক মেরামতের উপদেশ দিলেও দিনটি কিন্তু আদৌও তা নয় বলছে বেশ কয়েকটি ওয়েবসাইট। বরং ফাউন্ডেশন, লিপস্টিক (lipstick), কমপ্যাক্ট, কাজল, আইলাইনার হাতে আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে সাজিয়ে তোলার দিন আজ। তবে কবে কীভাবে দিবসটির চল হয়েছে, তা জানা যায়নি।

মূলত, দিনটি মেকাপ শিল্পী, মডেল, বিউটি ব্লগার এবং প্রসাধনী প্রেমীদের জন্য। আপনি যদি ইনফ্লুয়েন্সার, ব্লগার, বা ফ্যাশান সচেতন ব্যক্তিত্ব হন তবে সোশ্যাল মিডিয়াতে আপনার ফ্যান বা বন্ধুদের সাথে দিনটি উদযাপন করতে একটি মেকআপ টিউটোরিয়াল ভিডিও পোস্ট করতেই পারেন।
 
মানুষ সবসময়ই সৌন্দর্যের পূজারী। নিজেকে সুন্দর করে উপস্থাপনের জন্য কত না চেষ্টা আমাদের। যদিও সৌন্দর্য প্রতিদিন উদযাপনের বিষয় তবুও ১০ সেপ্টেম্বর বিশ্বব্যাপী আন্তর্জাতিক মেকাপ দিবস হিসাবে পালিত হয়।
তাই দোষ-ত্রুটি, তিক্ততা ভুলে ভাঙা সম্পর্ক জোড়া লাগানোর আগে একটু সেজে নিন।

আর আপনিও যদি সাজতে ভালবাসেন, তাহলে জেনে নিন বেসিক মেকাপের সরঞ্জাম ও সংরক্ষণের সঠিক পদ্ধতি ।

লিকুইড ফাউন্ডেশন
লিকুইড ফাউন্ডেশন, প্রাইমার বা যে কোনও ক্রিম বেসড মেকআপ প্রোডাক্ট রাখতে হবে এমন কোথাও যেখানে সরাসরি সূর্যের আলো পড়ে না এবং জায়গাটা গরম নয়। যদি খেয়াল করেন, দেখবেন নিয়মাবলীতে লেখা থাকে ‘স্টোর ইন কুল ড্রাই প্লেস’। আপনি ফাউন্ডেশন বা ক্রিম বেসড মেকাপের সরঞ্জাম আলমারি, ড্রয়ার বা ড্রেসারের পিছনে জায়গা থাকলে সেখানে রাখতে পারেন।
 
কমপ্যাক্ট বা পাউডার বেসড মেকাপের সরঞ্জাম
পাউডার বেসড মেকআপের সরঞ্জামের মধ্যে যে শুধুমাত্র কমপ্যাক্ট পড়ে তা নয়, আইশ্যাডো, ব্রোঞ্জার, ব্লাশ – ইত্যাদি আরও নানা প্রোডাক্ট রয়েছে। এই প্রোডাক্টগুলো এমন কথাও রাখতে হবে যেখানে জল লাগবে না বা স্যাঁতস্যাঁতে নয় এমন কোনও জায়গায় রাখুন। বাথরুমে বা আলমারির ভিতরে বা ফ্রিজে কখনওই রাখবেন না।  
 
লিপস্টিক
লিপস্টিক তুলনামূলক ঠান্ডা জায়গায় সংরক্ষণ করুন। এত আপনার সাধের প্রসাধনীটি অনেকদির ভালো থাকবে। মেকাপের এই সরঞ্জামটি যদি ফ্রিজে রাখা হয় তাহলে জীবাণুও তৈরি হওয়ার আশঙ্কা কম থাকে।
 
আইলাইনার – কাজল – মাস্কারা
ঠিক যেভাবে লিকুইড ফাউন্ডেশন বা ক্রিম বেসড মেকআপ প্রোডাক্ট রাখেন, সেভাবেই আইলাইনার, কাজল ও মাস্কারা রাখুন, আলমারি বা ড্রয়ারে। তবে খেয়াল রাখবেন, জায়গাটা যেন গরম না হয় এবং সূর্যের আলো যেন সরাসরি না পড়ে। এগুলো দেয়ার আগে মুখে বেস মেকাপটি করে নিন।
 
নেল পলিশ
নেল পলিশ সব সময়ে ফ্রিজে রাখুন। অবাক হবেন না, নেল পলিশ ফ্রিজে বেশি ভাল থাকে। ফ্রিজে রাখলে নেল পলিশ শুকিয়ে যায় না এবং যখন নখে লাগানো হয় তখন সমানভাবে লাগাতে সুবিধে হয়। বাইরে, বিশেষ করে যদি আলোর মধ্যে নেল পলিশ রাখা হয় তাহলে এনামেল তাড়াতাড়ি শুকিয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। নেল পলিশ লাগানোর আগে নখটি ভালোভাবে পরিষ্কার করে নিন।

 


সর্বশেষ সংবাদ