বিশ্বসেরা গবেষকদের তালিকায় রাবিপ্রবির ৬ গবেষক

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
রাবিপ্রবি  © টিডিসি ফটো

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় ২০২২ এ স্থান পেয়েছেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬ জন গবেষক। বিশ্বের ৪০ হাজার ১২০ টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার জন গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। যেখানে বাংলাদেশের রয়েছেন ২ হাজার ৭৭১ জন গবেষক।

এই তালিকায় রাবিপ্রবির সেরা ৬ গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ আসাদ্দুজামান। রাবিপ্রবির গবেষকদের মাঝে প্রথম , বাংলাদেশে ১৫৯তম, এশিয়ায় ৪৩ হাজার ৪৮৩ তম এবং বিশ্বে ২ লাখ ৭২ হাজার ৩৯৪ তম অবস্থানে আছেন তিনি।

২য় অবস্থানে রয়েছেন একই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ধীমান শর্মা। রাবিপ্রবির গবেষকদের মাঝে ২য় স্থানে , বাংলাদেশে ১৭১৪ তম , এশিয়ায় ১ লাখ ৪২ হাজার ১৮ তম এবং বিশ্বে ৬ লাখ ২৭ হাজার ৫৭৭ তম অবস্থানে আছেন তিনি। ৩য় অবস্থানে রয়েছেন ফরেস্ট্রি এন্ড ইনভাইরোনমেন্ট সাইন্স বিভাগের সাদ্দাম হোসেন (প্রভাষক )। রাবিপ্রবির গবেষকদের মাঝে ৩য় , বাংলাদেশে ২ হাজার ৭৫ তম, এশিয়ায় ১ লাখ ৪৯ হাজার ৯৬৭ তম এবং বিশ্বে ৬ লাখ ৪৪ হাজার ৭৪৭ তম অবস্থানে আছেন তিনি। ৪র্থ অবস্থানে রয়েছেন ফরেস্ট্রি এন্ড ইনভাইরোনমেন্ট সাইন্স বিভাগের সৌরভ দত্ত (প্রভাষক)। রাবিপ্রবির গবেষকদের মাঝে অবস্থান ৪র্থ, বাংলাদেশে ২ হাজার ২৯৮ তম। এশিয়ায় ১ লাখ ৫৪ হাজার ৩২২ তম এবং বিশ্বে ৬ লাখ ৫৩ হাজার ৯০৩ তম অবস্থানে আছেন তিনি।

আরও পড়ুন- বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা নিতে ইউজিসির সুপারিশ, নাকচ করল জাবি

এছাড়াও গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ৫ম স্থানে রয়েছেন ফরেষ্ট্রি এন্ড ইনভাইরোনমেন্ট সাইন্স বিভাগের এর সহকারী অধ্যাপক নিখিল চাকমা ও সি এস ই বিভাগের সাবেক চেয়ারম্যান রণজ্যোতি চাকমা।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের এ তালিকায় ১২ ক্যাটাগরিতে সকল গবেষকদের ভাগ করা হয়েছে। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।


x

সর্বশেষ সংবাদ