ভাষাশহীদদের সম্মানে ৫২ কিলোমিটার দৌড়ালেন ১০ যুবক

 ৫২ কিলোমিটার পথ দৌড়ান তারা
৫২ কিলোমিটার পথ দৌড়ান তারা  © ফাইল ফটো

মাতৃভাষার সম্মান ও মর্যাদায় রক্ষার জন্য ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি একঝাঁক বাঙালি তরুণ নিজের প্রাণ উৎসর্গ করেছিলেন। আর এ দিনে ভাষা শহীদদের সম্মানে সিলেট-সুনামগঞ্জ সড়কের ৫২ কিলোমিটার পথ দৌঁড়ালেন ১০ যুবক। ‘ভালো থাকুক মায়ের ভাষা’ এ আহ্বানে দৌড়ের আয়োজন করে সিলেটস্থ ‘সুনামগঞ্জ ফিটনেস কমিউনিটি’।

একুশের প্রথম প্রহর সোমবার (২১ ফেব্রুয়ারি) ভোর ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে কমিউনিটির এ সদস্যরা। পুষ্পস্তবক অর্পণ শেষে সিলেটের লামাকাজী গিয়ে পৌঁছান তারা। এরপর ভোর ৫টায় সেখান থেকে ৫২ কিলোমিটার দূরত্ব সুনামগঞ্জ সার্কিট হাউজ প্রাঙ্গণের উদ্দেশ্যে দৌড় শুরু করেন তারা।

দুপুর ১টার গন্তব্যস্থলে পৌঁছান তিনজন দৌড়বিদ। বাকি সাতজন পৌঁছান দেড়টার দিকে। তাদের সহযোগিতায় দৌড় চলাকালে সঙ্গে ছিলেন ১০ জন স্বেচ্ছাসেবী সাইক্লিস্ট। এছাড়া দুপুর ২টায় সুনামগঞ্জ শহীদ মিনার প্রাঙ্গণে দৌড়বিদদের সংবর্ধনা দেন সুনামগঞ্জ পৌর মেয়র নাদের বখত।

দৌড়বিদদের নেতৃত্ব দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ফিজিক্যাল ইন্সট্রাক্টর শরীফ আহমেদ। তিনি বলেন, ১৯৫২ সালের ভাষা শহীদদের সম্মান জানাতে আমরা দৌড়ের জন্য ৫২ কিলোমিটার পথ নির্ধারণ করি। তিনটি পয়েন্টে যাত্রা বিরতি দিয়ে নিজের ভাষাকে ভালোবাসার জন্য স্থানীয়দের মধ্যে প্রচারণা চালাই। বর্তমানে ইংরেজি মিডিয়াম স্কুলে পড়ুয়া শিশুরা ঠিকমতো বাংলা বলতে পারে না। তাদের অভিভাবকদের মধ্যেও প্রচারণা চালিয়েছি। সবার উদ্দেশ্যে একটাই বার্তা দিতে চাই, অন্য ভাষার পাশাপাশি মাতৃভাষার সম্মান ও গুরুত্ব যেন সবার ওপরে থাকে।

দলনেতা শরীফ আহমেদ ছাড়াও দৌড়ে অংশ নিয়েছিলেন- আমিনুল হক মাসুক, সুমন মুনশি, মিজানুর রহমান, মো. রায়হান আলম তুহিন, মামুনুর রশিদ, এবাদ উল্লাহ, হিফজুর রহমান, জাহাঙ্গীর আলম জানু ও হাসান মাসুদ হিল্লোল।


সর্বশেষ সংবাদ