শিক্ষামন্ত্রীর আশ্বাসে মন গলেনি শাবিপ্রবি শিক্ষার্থীদের

অনশনরত শিক্ষার্থীরা
অনশনরত শিক্ষার্থীরা  © সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির আশ্বাসেও অনশন ভাঙেননি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে গণ অনশন শুরু করেছেন তারা। পরবর্তী সিদ্ধান্তের জন্য আজ রোববার আবারো মন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবেন শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) রাত একটায় বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ১২৯ নম্বর কক্ষে শিক্ষামন্ত্রীর সঙ্গে ভার্চুয়ালি আলোচনা শুরু করেন শিক্ষার্থীরা। রাত আড়াইটায় সেই আলোচনা শেষ হয়। শিক্ষামন্ত্রী এসময় শিক্ষার্থীদের বিস্তারিত কথা শুনেন। তাদের দাবিগুলোর বিষয়ে আশ্বস্ত করেন এবং অনশন থেকে সরে আসার অনুরোধ জানান। কিন্তু শিক্ষার্থীরা এসে আশ্বস্ত হননি। তারা ভিসি পদত্যাগের দাবিতেই অনড় রয়েছে। 

আরও পড়ুন- শাবিপ্রবি শিক্ষার্থীদের গণ অনশন শুরু

রাত আড়াইটার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আলোচনায় অংশ নেয়া শিক্ষার্থীরা। তারা বলেন, শিক্ষামন্ত্রীর সাথে আলোচনায় আমরা পুরো ঘটনাপ্রবাহ বলেছি। সব শুনে তিনি বলেছেন, এটা সমাধান করতে তো একটু সময় লাগতে পারে। আমরা যেন আপাতত অনশন বন্ধ করি এবং আলোচনা চালিয়ে যাই। আমাদের অনশনরত শিক্ষার্থীরা তখন শিক্ষামন্ত্রীকে বলেছেন, আমরা একটি দাবিতেই থাকতে চাই। যতক্ষণ পর্যন্ত ভিসি পদত্যাগ না করবে আমরা অনশন চালিয়ে যাব। মন্ত্রী তখন আমাদের বলেছেন, আলোচনা চালিয়ে যাই। আমরা তাতে সায় দিয়েছি। 

তারা আরও বলেন, কাল হয়তো আবারো এ বিষয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের আলোচনা হতে পারে। দুপুর একটার পর শিক্ষামন্ত্রী ফ্রি হবেন। তখন আমরা আলোচনায় বসতে পারি। আলোচনার মাধ্যমে অন্য পথ বের করার কথা বলেছেন শিক্ষামন্ত্রী। তবে আমরা বলেছি, এই ভিসির ক্যাম্পাসে থাকাই আমাদের জন্য সবচেয়ে বড় ক্ষতি। ভিসি না সরলে অনশন চলবে।

আরও পড়ুন- সভা হয়েছে, ৩৪ ভিসির পদত্যাগের সিদ্ধান্ত হয়নি

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির সঙ্গে শিক্ষার্থীদের আলোচনায় মাধ্যম হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। আলোচনা শেষে নাদেল সাংবাদিকদের বলেন, মন্ত্রী শিক্ষার্থীদের কাছ থেকে সবকিছু শুনেছেন। রোববার (আজ) শিক্ষার্থীরা যেন লিখিতভাবে বিশ্ববিদ্যালয়ের বিষয়ে প্রস্তাবনা পাঠান। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে। অনশন ভাঙার বিষয়ে ইতিবাচক কোনো কথা আসেনি। শিক্ষার্থীরা বলেছেন, সবার সঙ্গে কথা বলে কাল আমাদের জানাবেন। ভিসিকে ছুটি দেওয়া বা অপসারণের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

১৩ জানুয়ারি রাতে প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রীরা। পরে তাকে সংহতি জানান ছাত্ররাও। ছাত্রলীগ ও পুলিশের সঙ্গে সংঘর্ষের পর আন্দোলনকারীরা ভিসির পদত্যাগের দাবি তোলেন।


সর্বশেষ সংবাদ