শাবিপ্রবি

ভিসি অপসারণে ৪৮ ঘণ্টার সময় বেধে দেবে শিক্ষার্থীরা

শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা
শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা  © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলরত শিক্ষার্থীরা কঠোর হচ্ছেন। আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের চিঠি পৌঁছাবেন তারা। চিঠি পৌঁছানোর পর থেকে ৪৮ ঘণ্টা ভিসি অপসারণের জন্য রাষ্ট্রপতিকে সময় বেধে দেবেন শিক্ষার্থীরা। এর মধ্যে ভিসি অপসারণ না হলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। গতকাল রাতে এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষার্থীরা।

এদিকে আজ ৬ষ্ঠ দিনের মতো ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। সকাল ৯টায় তারা বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে জড়ো হয়েছেন। শিক্ষার্থীরা জানিয়েছেন, সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের পোস্ট অফিসে রাষ্ট্রপতিকে উদ্দেশ্য করে লেখা চিঠি ড্রপ করবেন। তারপর সেখান থেকে মিছিল নিয়ে ভিসির বাসার সামনে যাবেন। সেখানে তারা অবস্থান করবেন এবং রাস্তায় ব্যঙ্গচিত্র অংকন করবেন।

আরও পড়ুন- রাষ্ট্রপতিকে দেয়া চিঠিতে যা বলেছেন শাবিপ্রবির শিক্ষার্থীরা 

১৩ জানুয়ারি রাতে প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রীরা। পরে তাদের আন্দোলনে যুক্ত হয় ছাত্ররাও। আন্দোলনে ছাত্রলীগের ও পুলিশের হামলার পর শিক্ষার্থীরা ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে। শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার নিন্দা জানিয়ে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করে ছাত্ররা। নিন্দা জানায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। নানা কর্মসূচি পালন করে বিভিন্ন ছাত্র সংগঠন।

আরও পড়ুন- রাতভর আন্দোলন শাবিপ্রবিতে, পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস আন্দোলনকারীদের

গতকাল আন্দোলনের এক পর্যায়ে পররাষ্ট্রমন্ত্রীর একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ে যায়। তারাও পুলিশের হামলার নিন্দা জানায়। তাদের অনুরোধে পুলিশ তাদের সাজোয়া যান সরিয়ে নেয়। শিক্ষার্থীরা জানায়, প্রতিনিধি দল তাদের শান্তিপূর্ণ কর্মসূচি যেন সহিংস না হয় সেদিকে খেয়াল রাখার অনুরোধ জানিয়েছে। এদিকে গতকাল দিনভর আন্দোলনেও ভিসি তার বাসভবন ছেড়ে বের হননি। সারাদিনই তিনি সেখানে অবস্থান করেছেন।


সর্বশেষ সংবাদ