বুটেক্সে অনলাইন পরীক্ষা নিয়ে তুলকালাম, শিক্ষক সমিতির নিন্দা

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) সংগঠিত ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শিক্ষক সমিতি। সোমবার (১০ জানুয়ারি) বুটেক্স শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. শাহ আলীমুজ্জামান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৮ ও ৯ জানুয়ারি ২০২২ তারিখ শনিবার ও রবিবার পরীক্ষা পদ্ধতি নিয়ে বিশ্ববিদ্যালয়ে সংগঠিত অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে স্বাভাবিকভাবেই শিক্ষক সমিতি নিশ্চুপ থাকতে পারেনা। কারণ এই ঘটনায় শিক্ষকরা ক্ষতিগ্রস্থ হয়েছে। গত ৮ জানুয়ারি ২০২২ তারিখ দুপুর থেকে উপাচার্য মহোদয়ের কক্ষে উপস্থিত শিক্ষকদেরকে কতিপয় শিক্ষার্থী আগামী ১১ জানুয়ারি ২০২১ তারিখ থেকে শুরু হতে যাওয়া পরীক্ষা অফলাইনের  পরিবর্তে  অনলাইনে নেওয়ার অযৌক্তিক দাবিতে দুপুর থেকে রাত রাত ৯টা পর্যন্ত তালাবদ্ধ করে রাখে।

আরও পড়ুন: টিকা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া যাবে না, প্রজ্ঞাপন জারি

এর পরদিন (৯ জানুয়ারি ২০২২) উদ্ভূত পরিস্থিতিতে করনীয় নির্ধারণের জন্য সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সকল ডীন ও বিভাগীয় প্রধানদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। এই সভা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই আবারও একই শিক্ষার্থীরা একই কায়দায় সভায় উপস্থিত সকলকে তালাবদ্ধ করে তাদের দাবি মানার জন্য জিম্মি করে রাখে।

এই অবরুদ্ধ অবস্থায় উপস্থিত শিক্ষার্থীদের উশৃংখল আচরণ, গালিগালাজ, ঘৃণা ছড়ানোসহ বৈরী পরিস্থিতিতে দীর্ঘ সময় না খেয়ে থাকায় কয়েকজন শিক্ষক অসুস্থ হয়ে পড়ে। অথচ এই শিক্ষকরা যখন শিক্ষার্থীদের করোনাকালীন ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য সাপ্তাহিক শনিবারের ছুটি বাতিল করে সপ্তাহে ছয় দিন সকাল ৮ টা থেকে বিকাল পাঁচটা- ছয় পর্যন্ত ক্লাশ নেয়, অনলাইন-অফলাইন রেন্ডিং করে দ্রুততম সময়ের মধ্যে কোর্স শেষ করে পরিক্ষার্থীদের কর্মজীবনে নিয়ে যাওয়ার চেষ্টা করে যাচ্ছে, অফলাইনে চূড়ান্ত পরীক্ষা নেয়ার সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে এনেছে  ঠিক তখনই শিক্ষকদের এই আন্তরিক প্রচেষ্টা ও অমানষিক পরিশ্রমকে হাতেগোনা কয়েকজন যেভাবে ধুলোয় মিশিয়ে দিল তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন: প্রতারণা মামলায় নর্দান বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান গ্রেফতার

এতে আরও বলা হয়েছে, উদ্ভূত পরিস্থিতি ও সংগঠিত ঘটনা পর্যালোচনা করে শিক্ষক সমিতি মনে করে পরীক্ষা পদ্ধতি নিয়ে সংগঠিত বিশেষ উদ্দেশ্যে পূর্বপরিকল্পিতভাবে করা হয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রমকে বাধাগ্রস্ত করার একটি হীন প্রচেষ্টা মাত্র। এছাড়া শিক্ষক সমিতি মনে করে

ক) পরীক্ষা পদ্ধতি  কি হবে তা কখনো শিক্ষার্থীরা নির্ধারণ করে দিতে পারেনা। স্বাভাবিক পরিস্বতিতে প্রচলিত ও অনুমোদিত একাডেমিক বিধি দ্বারা নির্ধারিত পরীক্ষা পদ্ধতি  অনুসরণ করেই পরীক্ষা গ্রহণ করতে হবে।

আরও পড়ুন: যেসব উপসর্গ দেখা দেয় ওমিক্রন আক্রান্তদের দেহে

ইতোপূর্বে গৃহীত অনলাইন পরীক্ষার অভিজ্ঞতার আলোকে এ কথা নিশ্চিত করে বলা যায় যে, অনলাইন পরীক্ষা পদ্ধতি কখনো অফলাইন পরীক্ষার বিকল্প হতে পারেনা। অনলাইন পরীক্ষা পদ্ধতিতে গুনগত মান বজায় রেখে শিক্ষার্থীদের মূল্যায়ন করা সম্বভ নয়। 

কিন্তু দুঃখজনকভাবে এই ইস্যুতে কতিপয় শিক্ষার্থী কর্তৃক শিক্ষকদের আসৌজন্যমূলক আচরণ, শিক্ষকদেরকে ব্যক্তিগত অক্রমণ, শিক্ষকদের নিঠাপত্তা হুমকি-ধামকি সহ বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রমকে ব্যহত করার এই অপচেষ্টায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং সাথে যারা জড়িত  তাদেরকে অবিলম্বে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করে সুষ্ঠু শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, রবিবার সকাল ১০টা রাত ১২টা পর্যন্ত অনলাইন পরীক্ষার নীতিমালা চেয়ে ভিসি, রেজিস্ট্রার ও ডিন কমিটিকে অবরুদ্ধ করে রাখেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। এছাড়া দিনভর ৫ দাবিতে বিক্ষোভে উত্তাল ছিল পুরো বুটেক্স ক্যাম্পাস। এর আগে, গত শনিবার ৫ দফা দাবিতে বুটেক্স শিক্ষার্থীরা মহাখালী-সাতরাস্তা সড়ক অবরোধ করে রাখেন। পরে ভিসির আশ্বাসে অবস্থান থেকে সরে আসেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ