মাভাবিপ্রবিতে সশরীরেই পরীক্ষা নেয়ার সম্ভাবনা বেশি, সিদ্ধান্ত শিগগির

কোভিড পরিস্থিতিতে সংকটময় মুহূর্তে বছরেরও বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ
কোভিড পরিস্থিতিতে সংকটময় মুহূর্তে বছরেরও বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুমতি পেলে শিগগির শিক্ষার্থীদের সশরীরে একাডেমিক পরীক্ষা কার্যক্রম শুরু করার কথা ভাবছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিন জানান, অধিকাংশ শিক্ষার্থীরা গ্রাম অঞ্চলের হওয়ায় তাদের জন্য অনলাইনে পরীক্ষা দেয়া কষ্টকর হবে। তাই সশরীরেই পরীক্ষা নেয়ার সম্ভাবনা বেশি।

কোভিড পরিস্থিতিতে সংকটময় মুহূর্তে বছরেরও বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। অনেক শিক্ষক ও শিক্ষার্থীরা এখন চাচ্ছেন সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে হলেও বিশ্ববিদ্যালয় যাতে খুলে দেয়া হয়।

এসকল বিষয়ে মাভাবিপ্রবি কি ব্যবস্থা গ্রহণ করছে বা করবে এমন প্রশ্নের জবাবে মাভাবিপ্রবি উপাচার্য আরও বলেন, শিক্ষার্থীদের পরীক্ষা কার্যক্রম নেয়া কারও একার মতামতের উপর নির্ভর করেনা।  এটি একটি প্রক্রিয়া যা বিভাগীয় কাউন্সিল এর সভায় অনুমোদন হয়ে রিজেন্ট বোর্ডের সিদ্ধান্তে গৃহীত হয়। তবে তিনি জানান শিগগির বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আলোচনা চলছে।

শিক্ষার্থীদের লম্বা সেশনজট নিরসনে কোনো ব্যবস্থা নেয়া যেতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এমন পরিস্থিতির সৃষ্টি হবে এটা কেউ কখনই ভাবেনি। এ ধরনের অবস্থায় শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনায় ফেরানোটাই  মূল লক্ষ্য। কয়েক সপ্তাহ একাডেমিক পাঠ্যক্রম ও ল্যাব ক্লাস শুরু করে পরীক্ষা নিলে শিক্ষার্থীরা লাভবান হবে। তবে সেটি একান্তই শিক্ষক ও শিক্ষার্থীরা চাইলে আলোচনা সাপেক্ষে করা সম্ভব হতে পারে বলে তিনি মনে করেন।

এদিকে, দেশে করোনা পরিস্থিতি বিবেচনায় শিক্ষা কার্যক্রম চালুর স্বার্থে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের পরীক্ষা সরাসরি ও অনলাইনে গ্রহণের বিষয়ে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (২৭ মে) ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত দেশের সকল বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের রেজিস্ট্রারদের কাছে পাঠানো এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ