শাবিতে প্রথমবারের মতো জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপন

শাবিপ্রবি
র‌্যালি  © টিডিসি ফটো

প্রথমবারের মতো জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ। এ উপলক্ষে শনিবার সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে থেকে একটি র্যা লি বের করেন তারা।

‘নির্ভরযোগ্য পরিসংখ্যান টেকসই উন্নয়নের উপাদান’ স্লোগান সম্বলিত ব্যানারে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর ও প্রধান সড়ক প্রদক্ষিণ করে একাডেমিক ভবন সি এর সামনে গিয়ে শেষ হয় র‌্যালিটি। এতে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের প্রধান অধ্যাপক ড. রহমত আলী, পরিসংখ্যান দিবস উদযাপন কার্যক্রমের আহ্বায়ক অধ্যাপক ড. সাবিনা ইসলাম এবং বিভাগীয় শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, দেশের উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, আর্থ-সামাজিক উন্নয়নে এবং বিভিন্ন সমস্যা সমাধানে পরিসংখ্যানের ভূমিকা গুরুত্বপূর্ণ। দেশকে অর্থনৈতিকভাবে উন্নত করতে প্রতিটি সেক্টরে নির্ভুল পরিসংখ্যান প্রয়োজন। আমি আশা করি আমাদের বিশ্ববিদ্যালয় অন্যান্য সেক্টরের মতো পরিসংখ্যানেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

র‌্যালি পরবর্তী সময়ে পরিসংখ্যান বিভাগের নিজস্ব গ্যালারিতে এক সেমিনারের আয়োজন করা হয়। এতে কী-নোট স্পিকার হিসেবে ‘বাংলাদেশের জন্য টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে নির্ভরযোগ্য পরিসংখ্যানের ভূমিকা’ বিষয়ে গবেষণা প্রবন্ধ তুলে ধরেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসাইন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ