বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় পবিপ্রবির অধ্যাপক সাইফুল ইসলাম

অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম
অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম  © সংগৃহীত

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) কৃষি অনুষদভুক্ত মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন। ‍যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বিখ্যাত গবেষণা ও শিক্ষাপ্রতিষ্ঠান স্টানফোর্ড ইউনিভার্সিটি বিশ্বসেরা দুই শতাংশ বিজ্ঞানীর এ তালিকা প্রকাশ করেছে।

তালিকায় অন্যতম বিজ্ঞানি ও গবেষক হিসেবে স্থান করে নিয়েছেন ড. মো. সাইফুল ইসলাম। অধ্যাপক সাইফুল ইসলামের এ অর্জনে শুভেচ্ছা জানিয়েছেন পবিপ্রবির ভাইস-চ্যান্সেলর (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

ড. মো. সাইফুল ইসলাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে ২০০৭ সালে পবিপ্রবির কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। 

২০১০ সালে জাপান সরকারের শিক্ষাবৃত্তি পান এবং ইয়োকহোমা ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি পান। তার দেড় শতাধিক গবেষণা প্রবন্ধ দেশীল ও আস্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। শিক্ষাজীবনে স্বর্ণপদক ও সম্মানজনক সনদপ্রাপ্ত তিনি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ