গবেষণায় ঈর্ষণীয় সাফল্য যবিপ্রবির

গবেষণায় ঈর্ষণীয় সাফল্য যবিপ্রবির
  © ফাইল ফটো

করোনাকালে যখন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, হুমকির মুখে শিক্ষা কার্যক্রম তখন গবেষণায় পুরোপুরি ভিন্ন ছিল যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। বিগত ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে গবেষণায় ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছে অপেক্ষাকৃত নবীন এ বিশ্ববিদ্যালয়টি। প্রকাশিত গবেষণা সংখ্যা বৃদ্ধির হারে ২০২০ সালে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল যবিপ্রবি।

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা ‘স্কোপাস’ এর তথ্য বলছে, ২০২০ সালে বাংলাদেশের গবেষণা প্রতিষ্ঠানের সেরা ১৫টির মধ্যে ১৩তম স্থানে রয়েছে যবিপ্রবি। আর দেশসেরা প্রতিষ্ঠানের মধ্যে র্শীষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। 

জানা গেছে, করোনা অতিমারিকালীন সময়ে যবিপ্রবি গবেষণা সংখ্যা বৃদ্ধির হার ছিল ৪২ শতাংশ। এরপর ২য় অবস্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৩৫ শতাংশ) এবং ৩য় অবস্থানেআছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৩১ শতাংশ)।

এ বিষয়ে যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন বলেন, ২০২০ সালে আমাদের বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকের গবেষণায় অবদান সত্যিই প্রসংশনীয়। আমি আমার ছাত্র-শিক্ষকদের মন থেকেই ধন্যবাদ জানাচ্ছি।

যে সকল প্রতিষ্ঠান অন্তত ২০০টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে তার মধ্যে প্রথমে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (৭৫৪টি প্রবন্ধ) আর ১৩তম স্থানে আছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (২১৪টি প্রবন্ধ)। ১৪তম স্থানে খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে রাখা হয়েছে কারণ এই বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রবন্ধের সংখ্যা ২০১৯ সালে প্রকাশিত ৩০৮ থেকে ৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১৪টিতে।

আরও পড়ুন: গবেষণায় দেশসেরা প্রতিষ্ঠান ঢাবি, শীর্ষ ১৫টির মধ্যে ১৪টিই বিশ্ববিদ্যালয়

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে আছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) আর ২য় অবস্থানে আছে যবিপ্রবি। তাছাড়া শীর্ষে থাকা ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪টিই বিশ্ববিদ্যালয়। তালিকার শীর্ষ ৫-এ রয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর, বি)।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ