কাল থেকে যবিপ্রবিতে করোনা পরীক্ষা শুরু

  © ফাইল ফটো

দেশের প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে শুক্রবার (১৭ এপ্রিল) থেকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাসের পরীক্ষা শুরু হচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের সম্মতি পাওয়ায় কাল থেকে যবিপ্রবির জিনোম সেন্টারে এ কার্যক্রম শুরু হবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে ২০১৯ সালে সংগ্রহ করা বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। একসাথে এখানে ৯৬ জনের পরীক্ষা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের ৪ জন শিক্ষক করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করবেন। তারা ছাড়াও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দুজন শিক্ষক এই ল্যাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন। তাদেরও প্রশিক্ষিত করে ল্যাবে যুক্ত করা হবে।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন। তিনি বলেন, আমরা আগামীকাল থেকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করার জন্য সম্পূর্ণ প্রস্তত। জেলা প্রশাসন যদি আমাদের যথাযথ প্রক্রিয়ায় নমুনা পাঠায় তাহলে আমরা কাল থেকেই পরীক্ষা শুরু করতে পারবো।

প্রতিদিন কতগুলো নমুনা পরীক্ষা করবেন এমন প্রশ্নের উত্তরে ড. মো. আনোয়ার হোসেন বলেন, আমাদের যদি পর্যাপ্ত সুযোগ-সুবিধা দেয়া হয় তাহলে প্রতিদিন ১০০-২০০ নমুনা পরীক্ষা করা সম্ভব। সেটি না দিতে পারলে এই সংখ্যা ৪০-৫০ এর বেশি হবে না। এছাড়া আমাদের কাছে নমুনা পরীক্ষার কীট রয়েছে ৪০০ টি।


সর্বশেষ সংবাদ