আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ে আরবান স্টাডিজ বিষয়ক আলোচনা সভা

আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ে আরবান স্টাডিজ বিষয়ক আলোচনা সভা
আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ে আরবান স্টাডিজ বিষয়ক আলোচনা সভা  © টিডিসি ফটো

আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদে আরবান স্টাডিজ বিষয়ক একটি মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ছে। শনিবার( ০৫ নভেম্বর) আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এ আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, আলোচনার অন্যতম মুখ্য উদ্দেশ্য ভবিষ্যতে স্নাতকধারীদের শিক্ষাগত সক্ষমতা অর্জনের মাধ্যমে দক্ষ মানব সম্পদে পরিণত করা। পাশাপাশ, আরবান স্টাডিজ প্রোগ্রামের ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণের উদ্দেশ্যে সমসাময়িক নগরায়ন ও নাগরিক জীবনের বিভিন্ন বিষয়ের ওপরও গুরুত্বারোপ করা হয় আলোচনায়। এছাড়াও আবাসন, বর্জ্য ব্যবস্থাপনা, পয়োনিষ্কাশন, ট্রান্সপোর্টেশন প্লানিং, পলিসি ডিজাইন, কর্মপরিধি বৃদ্ধি, ইত্যাদি বিষয়ের পাশাপাশি নাগরিক সচেতনতা বৃদ্ধির ওপর জোর দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নের উদ্দেশ্যে গ্রামকে শহরে রূপান্তর করার পরিবর্তে গ্রামে নাগরিক সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট সকল পেশাজীবীকে একত্রে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।

আরও পড়ুন: ঢাকায় বসছে এবারের প্রোগ্রামিংয়ের বিশ্বকাপ, উদ্বোধন মঙ্গলবার

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান। এ সময় সভায় উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, নগর পরিকল্পনাবিদ, স্থপতি, প্রকৌশলী, পরিবেশবিদ, অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষকরা।

এছাড়াও ওয়াটার অ্যাইড এর রিজিওনাল ডিরেক্টর ড. খাইরুল ইসলাম, স্থপতি পরিকল্পনাবিদ সালমা এ শফি, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স এর সভাপতি পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা সুমন, নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ডা: কে. জেড. এইচ. তৌফিক, বুয়েটের আর্কিটেকচার বিভাগের প্রধান প্রফেসর জাকিরুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইউআরপি বিভাগের প্রফেসর ড. গোলাম মইনউদ্দিন, ডিএনসিসির চিফ টাউন প্লানার মাকসুদ হাসেমসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট শিক্ষাবিদ ও পেশাজীবী সমিতির প্রতিনিধিরা সভায় আরও উপস্থিত ছিলেন ।


সর্বশেষ সংবাদ