এক হাজার মাদ্রাসায় চালু হচ্ছে কারিগরি শিক্ষার কোর্স

শিক্ষার্থী
শিক্ষার্থী   © ফাইল ফটো

দেশের মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী করার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য শিক্ষাক্রমসহ নানা বিষয়ে পরিবর্তন আনা হয়েছে। এরই ধারাবাহিকতায় মাদ্রাসায় কারিগরি শিক্ষার কোর্স চালুর উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী বছর থেকে প্রাথমিকভাবে এক হাজার মাদ্রাসায় কারিগরি কোর্স চালু করা হবে। প্রথম নবম এবং দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এই কোর্স চালু হবে। এরপর পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণির জন্যও কোর্স চালু করা হবে।

সূত্র জানায়, অটোমেকানিক্স, জেনারেল ইলেক্ট্রিশিয়ান, ওয়েল্ড্রিংসহ কারিগরির নানা বিষয় মাদ্রাসা শিক্ষায় যুক্ত করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য বিষয়গুলোও যুক্ত করার কথা ভাবছে মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম জানান, আমরা সবাই সমন্বিতভাবে কাজ করছি। আমরা মনে করি সকল শিক্ষাই হবে দক্ষতা ভিত্তিক, মূল্যবোধ ভিত্তিক। প্রতিটি শিক্ষার্থীর মধ্যে যেন ইতিবাচক মনোভাব থাকে আমরা সেটি নিয়েই কাজ করছি।

তিনি আরও বলেন, আগামী বছর এক হাজার মাদ্রাসায় কারিগরি কোর্স চালু করা হবে। এরপর পর্যায়ক্রমে অন্যান্য প্রতিষ্ঠানেও এটি চালু করা হবে। আগামী বছর যারা এই কোর্সগুলোর ক্লাস নেবেন পরবর্তী বছরগুলোতে তারাই অন্য মাদ্রাসার শিক্ষকদের এই বিষয়ে প্রশিক্ষণ দেবেন।

এদিকে মন্ত্রণালয়ের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। তারা বলছেন, মাদ্রাসা শিক্ষাকে কর্মমুখী শিক্ষায় রূপ দিতে এর কোনো বিকল্প নেই। তবে কোর্স চালুর আগে বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগ দেয়ার উপর জোর দিয়েছেন তারা। তা হলে সরকারের এমন উদ্যোগ কোনো কাজে আসবে না বলে অভিমত তাদের।

এ প্রসঙ্গে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমীন জানান, বিষয়ভিত্তিক শিক্ষক ছাড়া এই কোর্সগুলোতে যথাযথ শিক্ষাদান করা কষ্টসাধ্য হয়ে যাবে। যে কোর্সই খোলা হোক না কেন তার জন্য একজন বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগ দরকার হবে।


সর্বশেষ সংবাদ