জুনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চায় শিক্ষা মন্ত্রণালয়

করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান
করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে আগামী জুন থেকে স্কুল-কলেজ খোলার বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি নিতে চায় শিক্ষা মন্ত্রণালয়। সে লক্ষ্যে করোনা মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নিকট (মাউশি) তথ্য চেয়ে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এ সময়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ নতুন করে শুরু করতে নির্দেশ দেওয়া হবে।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ ইছমত উল্লাহ স্বাক্ষরিত চিঠিতে মাউশির নিকট এ তথ্য চাওয়া হয়। এতে উল্লেখ করা হয়েছে, করোনাভাইরাস মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রহণ করা কার্যক্রমের অগ্রগতি সংক্রান্ত তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

মঙ্গলবারের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের সমন্বয় শাখায় নির্ধারিত মেইলে তথ্য পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে চিঠিতে।

করোনার টিকাকরণ অনিশ্চিত, কবে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান?

এদিকে কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে সে বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রাক্তন উপাচার্য ও ভাইরোলজিস্ট প্রফেসর ডা. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, কোভিড-১৯ সংক্রমণের হার পাঁচ শতাংশের নিচে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারবে না সরকার।

তিনি বলেন, ঈদে দেশজুড়ে চলাফেরার কারণে ৩০ মে পর্যন্ত অপেক্ষা করতে হবে নতুন সংক্রমণের হার দেখার জন্য। যদি দেশে আরও বেশি ভারতীয় ভাইরাসের ধরন পাই, তবে সংক্রমণের হার বাড়তে পারে বলে মনে করেন তিনি।

দেশে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় আগামী ২৩ মে থেকে স্কুল-কলেজ ও ২৪ মে বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দিয়েছিল সরকার। তবে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় আরেক দফায় ছুটি বাড়িয়ে আগামী ২৯ মে পর্যন্ত করা হয়েছে। তবে ২৯ মে’র পরও শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না বলে একপ্রকার নিশ্চিত সংশ্লিষ্টরা।


সর্বশেষ সংবাদ