জাতীয় শিক্ষা কমিশন গঠন নিয়ে মন্ত্রণালয়ের বৈঠক মঙ্গলবার

এনটিআরসিএ
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ফটো

দেশের বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য একটি স্থায়ী কমিশন গঠন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে আলোচনা করতে আগামী মঙ্গলবার (৯ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ে বৈঠক ডাকা হয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ সচিব মোহা. লিয়াকত আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি স্থায়ী জাতীয় শিক্ষা কমিশন গঠনের আইনগত কাঠামো তৈরি করার লক্ষ্যে আগামী মঙ্গলবার (৯ মার্চ) বিকাল ৩টায় কমিটির আহবায়ক অতিরিক্ত সচিব (নীরিক্ষা ও আইন) এর সভাপতিত্বে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হবে।

তথ্যমতে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ করে থাকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে নিয়োগে ধীরগতিসহ নানা কারণে এটি বিলুপ্ত করে জাতীয় শিক্ষা কমিশন গঠন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে এই কমিশন গঠনের জন্য আইনি কাঠামো তৈরির দায়িত্ব দেয়া হয়েছিল এনটিআরসিএকে। তারা খসড়া আইন তৈরি করে সেটি জমাও দিয়েছিলেন।

‘জাতীয় শিক্ষানীতি ২০১০’র আলোকে এই কমিশন গঠন করা হবে। আইনি কাঠামো তৈরিতে ৯ জন কর্মকর্তা কাজ করবেন। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (নিরীক্ষা ও আইন) খালেদা আক্তারকে আহ্বায়ক করা হয়েছে। আর কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (আইন)।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব জানান, জাতীয় শিক্ষা কমিশন গঠিত হলে এনটিআরসিএ বিলুপ্ত হয়ে যাবে। এই কমিশন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। তাদের কাজ হবে পিএসসির আদলে। অর্থাৎ এই কমিশন প্রার্থীদের পরীক্ষা নিয়ে সরাসরি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেবেন। মেধাতালিকা বা সুপারিশ করার মত প্রক্রিয়া থাকবে না।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ