নির্ধারিত সময়ে হচ্ছে না এসএসসি-এইচএসসি পরীক্ষা

এসএসসি পরীক্ষা
পরীক্ষার্থী  © ফাইল ফটো

আগামী জুন-জুলাই মাসে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না বলে জানা গেছে। ফেব্রুয়ারির মাঝামাঝি সময় সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা নিয়ে এই ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে ফেব্রুয়ারিতে স্কুল-কলেজ খুলতে না পারায় পরীক্ষা নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হচ্ছে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ওই সূত্র জানায়, এসএসসির জন্য ৬০ কর্মদিবস এবং এইচএসসির জন্য ৮৪ কর্ম দিবসের ক্লাস ধরে পরীক্ষা আয়োজন করা হবে। সেলক্ষ্যে সংক্ষিপ্ত সিলেবাসও প্রণয়ন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। মধ্য ফেব্রুয়ারি এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে এই সিলেবাস পড়ানোর কথা ছিল। তবে সেটি সম্ভব হয়নি। তাই আগামী জুন-জুলাই মাসে পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এসএম আমিরুল ইসলাম বলেন, ফেব্রুয়ারির মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস করাতে পারলে জুন-জুলাইয়ে পরীক্ষা নেয়া সম্ভব। তবে সেটি না হওয়ায় নির্ধারিত সময়ে পরীক্ষা আয়োজন সম্ভব হবে না। 

তথ্যমতে, গত ২৭ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, সরাসরি শ্রেণিকক্ষে পাঠদানোর পরই এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে। এসএসসির জন্য ৬০ ও এইচএসসির জন্য ৮৪ দিন ক্লাস করানো হবে। যদি ফেব্রুয়ারির মাঝামাঝিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় তবেই এটা কার্যকর হবে।

এদিকে শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা বলছেন, এসএসসি-এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের একমাস হতে চললেও সশরীরে পাঠদান শুরু করা সম্ভব হয়নি। আগামী ২৩ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলো বন্ধের ঘোষণা আসায় রোজার ঈদের পূর্বে স্কুল-কলেজ খোলার সম্ভাবনা নেই বললেই চলে। ফলে নির্ধারিত সময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না।

সার্বিক বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা ক্লাস-পরীক্ষা নেয়ার জন্য প্রস্তুত আছি। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা না আসলে আমরা কিছুই করতে পারছি না। আজ (শনিবার) মন্ত্রিপরিষদের বৈঠকের পর কবে পরীক্ষা হবে না হবে সেটি বোঝা যাবে বলেও জানান তিনি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ