সোমবার বেলা ১১টায় জানা যাবে এসএসসি ফল, জেনে নিন খুঁটিনাটি

সোমবার বেলা ১১টায় জানা যাবে এসএসসি ফল, জেনে নিন খুঁটিনাটি
  © ফাইল ছবি

আগামী সোমবার (২৮ নভেম্বর) ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। রেওয়াজ অনুযায়ী, ফল প্রকাশের দিন সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রীসহ শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। এসময় তিনি ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরবেন। পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, সোমবার সকালে প্রধানমন্ত্রী এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণার পর বেলা ১১টা থেকে ফল প্রকাশ করা হবে। বেলা ১১টার পর শিক্ষাপ্রতিষ্ঠান, পরীক্ষার কেন্দ্রে, শিক্ষাবোর্ডের নিজস্ব ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে।

তাছাড়া মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে প্রি-রেজিষ্ট্রেশন করেও ফলাফল জানতে পারবেন ফলপ্রত্যাশীরা। ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিষ্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে। 

ওয়েবসাইটে যেভাবে জানবেন
নির্ধারিত ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।

প্রি-রেজিষ্ট্রেশন করে মোবাইল ফোনে যেভাবে ফল জানা যাবে
মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ— SSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফল প্রকাশের পর ফিরতি এসএমএসে জানা যাবে ফল। তাছাড়া, ফলাফল প্রকাশের আগে রেজিষ্ট্রেশন করা হলে প্রকাশের সাথে সাথেই নির্ধারিত মোবাইল নম্বরে ফলাফল পৌঁছে যাবে। 

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ— Dakhil MAD 123456 2022 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে যেভাবে ফল জানা যাবে
স্ব স্ব শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীরা বেলা ১২টায় ফলাফল জানতে পারবেন।

ফল পুণ:নিরীক্ষণ
ফল পুণ:নিরীক্ষনের জন্য মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে আগামী ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।


x

সর্বশেষ সংবাদ