সেপ্টেম্বরেই আসছে আইফোন ১৪

আইফোন ১৪
আইফোন ১৪  © ফাইল ছবি

অনেকদিন ধরেই গুঞ্জন শোনা গেলেও এবার সত্যি হচ্ছে সে গুঞ্জন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নতুন প্রজন্মের আইফোন ১৪ বাজারে আনছে অ্যাপল । 

সম্প্রতি ‘ফার আউট’ নামের এক অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য বিভিন্ন সংবাদমাধ্যমকে আমন্ত্রণপত্র পাঠিয়েছে অ্যাপল। সাধারণত সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে নতুন আইফোন উন্মুক্ত করে থাকে অ্যাপল। তবে এবার গুঞ্জন সত্যি করে আগামী ৭ সেপ্টেম্বর নতুন আইফোন উন্মুক্ত করবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি দুনিয়ায় স্মার্টফোনের সম্রাট বলে খ্যাত অ্যাপলের আইফোন ১৪। প্রযুক্তিবিদদের মতে, দেড় দশকের ইতিহাস ভেঙে সরাসরি কৃত্রিম উপগ্রহে কানেক্ট করবে আইফোন ১৪। টেক্সট-ছবি পাঠিয়ে ভয়েস কলও করা যাবে কৃত্রিম উপগ্রহ থেকেই আপনাকে ছবি পাঠাতে দেবে আইফোন ১৪।

অ্যাপলের টুইটার হ্যান্ডেল থেকে জানা যায়, অ্যাপল ওয়াচের মতো আইফোন ১৪ প্রো কম ব্রাইটনেস ও কম ফ্রেম রেটেও আবহাওয়া, ক্যালেন্ডার, স্টক, ক্রিয়াকলাপ এবং অন্যান্য ডেটা প্রদর্শনকারী উইজেটগুলো দেখাতে সক্ষম হবে। এ ছাড়া ডিসপ্লেতে একটি পাঞ্চ-হোল টাইপ ক্যামেরা হাউজিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

ফোর্বস প্রকাশিত এক প্রতিবেদন হতে জানা গেছে, আইফোন ১৫-র জন্য যে ক্যামেরা মডিউল ব্যবহারের কথা ছিল, ১৪ সিরিজেই তার ব্যবহার করা হয়েছে। এই মডিউলে অটো-ফোকাস সুবিধাসহ অ্যাডভান্সড ফাংশন রয়েছে, যা অতীতের ফোনগুলোতে ছিল না।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির মেধাতালিকা প্রকাশ আজ।

করোনার বিধিনিষেধ শিথিল হওয়ায় প্রায় তিন বছর পর এবার সরাসরি দর্শকদের উপস্থিতিতে বড় পরিসরে আইফোন উন্মোচন করবে অ্যাপল। 

অনুষ্ঠানে আইফোন ১৪ সিরিজের আওতায় আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স উন্মুক্ত করা হতে পারে। বাজার বিশ্লেষকদের ধারণা, নতুন আইফোনগুলো ১৬ সেপ্টেম্বর থেকে বাজারে পাওয়া যাবে।

অনুষ্ঠানে আইফোনের পাশাপাশি ‘অ্যাপল ওয়াচ ৮’ সিরিজের একাধিক স্মার্ট ঘড়িসহ আইওএস ১৬ সংস্করণও উন্মুক্ত করা হতে পারে।


সর্বশেষ সংবাদ