১৪ মাসে কত টাকা ভ্যাট দিল ফেসবুক-গুগল-আমাজন-নেটিফ্লিক্স?

ফেসবুক-গুগল-আমাজন-নেটিফ্লিক্স
ফেসবুক-গুগল-আমাজন-নেটিফ্লিক্স  © ফাইল ছবি

বাংলাদেশে অনিবাসী হিসেবে মূসক (ভ্যাট) নিবন্ধন ফেসবুক-গুগল-অ্যামাজন ও নেটফ্লিক্স। এই প্রতিষ্ঠানগুলো গত ১৪ মাসে প্রায় সাড়ে ৪০০ কোটি টাকার ব্যবসা করেছে। আর ভ্যাট দিয়েছে ৬৬ কোটি টাকা টাকা।

অনিবাসী কোম্পানিগুলোর মধ্যে ব্যবসা ও ভ্যাট পরিশোধে এগিয়ে রয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। দ্বিতীয় অবস্থানে রয়েছে সার্চ ইঞ্জিন গুগল। আর তৃতীয় অবস্থানে রয়েছে বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের হিসাবমতে, নিবন্ধন নেয়ার পর গত ১৪ মাসে (২০২১ সালের জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত) বাংলাদেশে সবচেয়ে বেশি আয়ের পাশাপাশি সবচেয়ে বেশি ভ্যাট দিয়েছে ফেসবুক। এ সময় ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান বিজ্ঞাপন থেকে বাংলাদেশে ২১৭ কোটি ৭৯ লাখ টাকা আয় দেখিয়েছে। যার ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিয়েছে ৩২ কোটি ৬৭ লাখ টাকা। এর মধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড ভ্যাট রিটার্নে একাই আয় দেখিয়েছে ২১৭ কোটি ৬ লাখ টাকা; যার ওপর ভ্যাট দিয়েছে ৩২ কোটি ৫৬ লাখ টাকা। আর ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ৪০ লাখ টাকা আয় দেখিয়ে ৬ লাখ টাকা ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড ৩৩ লাখ টাকা আয় দেখিয়ে ৫ লাখ টাকা ভ্যাট দিয়েছে।

আরও পড়ুন: এসএসসি পাসেই ইউএস-বাংলা এয়ারলাইনসে নিয়োগ, বেতন ২০ হাজার

হিসাবে আরও দেখা গেছে, বিজ্ঞাপন থেকে দ্বিতীয় সর্বোচ্চ আয় করেছে গুগলের দুটি প্রতিষ্ঠান। দুটি প্রতিষ্ঠান ১৪ মাসে ভ্যাট রিটার্নে আয় দেখিয়েছে ১৪৬ কোটি ৩২ লাখ টাকা। এই আয়ের বিপরীতে ভ্যাট দিয়েছে ২১ কোটি ৯৫ লাখ টাকা। দুটি প্রতিষ্ঠানের মধ্যে গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড ১৪২ কোটি ৮৬ লাখ টাকা আয় দেখিয়েছে; যার বিপরীতে ভ্যাট দিয়েছে ২১ কোটি ৪৩ লাখ টাকা। আর গুগল আয়ারল্যান্ড লিমিটেড ৩ কোটি ৪৬ লাখ টাকা দেখিয়ে ভ্যাট দিয়েছে ৫২ লাখ টাকা। 

তৃতীয় সর্বোচ্চ আয় করেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি ১৪ মাসে আয় দেখিয়েছে ৩০ কোটি ৬৬ লাখ টাকা। যার বিপরীতে ভ্যাট দিয়েছে ৪ কোটি ৬০ লাখ টাকা। আর ৩০ কোটি ৩৩ লাখ টাকা আয় দেখিয়ে ৪ কোটি ৫৫ লাখ টাকা ভ্যাট দিয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস লিমিটেড। আমাজন ডটকম সার্ভিসেস এলএলসি জুন মাসে এক কোটি ৬০ লাখ টাকা আয় দেখিয়ে ভ্যাট দিয়েছে ২৪ লাখ টাকা। নেটফ্লিক্স ১৪ কোটি ৮৬ লাখ টাকা আয় দেখিয়ে ভ্যাট দিয়েছে দুই কোটি ২৩ লাখ টাকা।


সর্বশেষ সংবাদ