কেউ আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করলে বুঝবেন যেভাবে

প্রযুক্তি
ফেইসবুক হ্যাক  © ফাইল ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক হ্যাকের ঘটনা সম্প্রতি বেড়ে গেছে। শুধু জনপ্রিয় কিংবা বড় বড় মানুষেরাই নন, যে কেউ হতে পারেন হ্যাকারদের টার্গেট। হয়তো আপনার পরিচিত কেউ খুব গোপনে আপনার ফেসবুক-এর আইডি পাসওয়ার্ড জেনে মাঝে মাঝেই আপনার প্রোফাইলে ঢুকছে, আপনার ব্যক্তিগত চ্যাট পড়ছে।

তথ্য চুরির উদ্দেশ্যে অ্যাকাউন্ট হ্যাক করলে ধরে নিতে পারেন তা নিয়ে হ্যাকার কোনো উচ্চবাচ্য করবে না। বরং আপনার অ্যাকাউন্টে ঢোকার সুযোগ পেলে ঘাপটি মেরে বসে থেকে নজর রাখবে।

আরও পড়ুন: টাকা লুট করতেই ঢাবি অধ্যাপককে হত্যা

অ্যাকাউন্ট হ্যাক হলে তা ফিরে পেতে পারেন কয়েকটি কৌশল অবলম্বন করে। আসুন জেনে নিই সেই কৌশলগুলো

অ্যাকাউন্ট অ্যাক্টিভিটি পরীক্ষা করার মাধ্যমেও আইডিটা হ্যাক হয়ছে কিনা জানা যাবে। যখন মনে সন্দেহ হয় এনিয়ে আপনার অ্যাকাউন্টের অ্যাক্টিভিটি লগ পরীক্ষা করে দেখুন। ফেসবুকে আপনি যা-ই করেন, সময় অনুযায়ী সেই কাজগুলোর তালিকা থাকে অ্যাক্টিভিটি লগে। তালিকায় কোনো অস্বাভাবিক কার্যক্রম দেখলে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

লোকেশন হিস্ট্রি মাধ্যমেও হ্যাকের বিষয়টা নিশ্চিত হওয়া যায়। লোকেশন হিস্ট্রি চালু রাখলে ফেসবুক আপনার অবস্থানসংক্রান্ত তথ্য সংগ্রহ করে। তবে সেটি চালু থাকলে হ্যাকার আপনার অ্যাকাউন্টে ঢুকলে তার অবস্থানও লিপিবদ্ধ হয়ে যাবে। মনে করুন আপনার বাড়ি সিলেট। কিন্তু কোনও ভাবে আপনার আইডি-পাসওয়ার্ড সংগ্রহ করে আপনার প্রোফাইলে এমন একজন ঢুকেছিল যিনি লগইন করার সময় চট্রগ্রামে ছিলেন। আপনি কিন্তু সহজেই ধরে ফেলতে পারবেন পুরো বিষয়টি

লোকেশন হিস্ট্রি কেবল অ্যাপ থেকে দেখা যায়। ফেসবুকের অ্যান্ড্রয়েড অ্যাপে ওপরের ডান কোনা থেকে আড়াআড়ি তিনটি রেখাযুক্ত আইকনে ট্যাপ করুন। এরপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ থেকে ‘প্রাইভেসি শর্টকাটস’ নির্বাচন করুন। এরপর যেতে হবে ম্যানেজ ইয়োর লোকেশন সেটিংস > লোকেশন হিস্ট্রি > ভিউ ইয়োর লোকেশন হিস্ট্রি।

আরও পড়ুন: হল প্রভোস্টকে প্রত্যাহার, ছাত্রীদের আন্দোলন স্থগিত

আরেকটি উপায় হচ্ছে, অস্বাভাবিক ই–মেইল ও মেসেজ অ্যাকাউন্ট রিকভারি অপশনের মাধ্যমে অনেক সময় ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করা হয়। তাই ই–মেইলে এমন কোনো বার্তা এলে সতর্ক হতে হবে। অনেক সময় মুঠোফোন নম্বরে গোপন কোড আসে। আবার অ্যাকাউন্টে প্রবেশের সুযোগ পেলে আপনার বন্ধুতালিকার মানুষদের অদ্ভুত বার্তা পাঠায়। তাই ইনবক্সও পরীক্ষা করে দেখুন কোনো অস্বাভাবিকতা চোখে পড়ে কি না।

এই সহজ টিপসেই আপনি বুঝে নিতে পারবেন আপনার প্রোফাইলে অনুপ্রবেশ হয়েছিল কিনা। যদি হয় তাহলে অতি দ্রুত প্রোফাইল পাসওয়ার্ড পরিবর্তন করুন।


মন্তব্য

x