এবার ১০ হাজার কর্মী ছাঁটাই করবে গুগল!

গুগল কার্যালয়
গুগল কার্যালয়   © সংগৃহীত

কিছুদিন আগেই অর্ধেক কর্মী ছাঁটাই করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। এর আগে কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে ফেসবুকও। এবার গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশন কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ইনফরমেশনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে অ্যালফাবেট। যারা প্রত্যাশা মতো পারফর্ম করতে পারছে না তাদেরকেই চাকরি থেকে অব্যাহতি দেয়া হবে। আগামী বছরের শুরুতেই এই ছাঁটাই শুরু হবে। এরইমধ্যে টিম ম্যানেজারদের কাছে কর্মীদের নতুন মূল্যায়ন চাওয়া হয়েছে।

এর আগে ২ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা ছিল গুগলের। তবে এবার কোম্পানিটি ৬ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে বলে জানা গেছে।

গত জুলাইয়ে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই বলেছিলেন, ‘এটি স্পষ্ট যে আমরা বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছি। সামনে আরও অনিশ্চয়তা অপেক্ষা করছে আমাদের জন্য।’ বিগত কয়েক মাস ধরেই সুন্দর পিচাই তাঁর কর্মীদের কাজে আরও উন্নতির লক্ষ্যে অনুরোধ জানিয়ে আসছিলেন। কর্মীদের সঙ্গে এক মিটিং এ তিনি বলেন, ‘আমি আশা করি, আপনারা সবাই সবকিছুর খবর রাখছেন। আপনারা জানেন, আমরা বিগত দশকের শেষ থেকেই কঠিন অর্থনৈতিক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি। ফলে আমরা একটু বেশি দায়িত্বশীল হয়েছি। আমি মনে করি, কোম্পানির স্বার্থে আমাদের সবার এক হয়ে এই কঠিন সময় পার হওয়া অনেক গুরুত্বপূর্ণ।’ 

দ্য ইনফরমেশনের প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারির সময় অনলাইনে কার্যক্রম বাড়ায় বেশ কয়েকটি বড় প্রযুক্তি কোম্পানি। তবে মহামারি কমে গেলে তারা এটি আর ধরে রাখতে পারেনি। উল্টো কর্মীদের ছাঁটাইয়ের পথে হাঁটছে কোম্পানিগুলো।

ফেসবুক এরইমধ্যে ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছে। যা কোম্পানিটির মোট কর্মীর ১৩ শতাংশ। এ ছাড়া সম্প্রতি টুইটারও কোম্পানিটির ৬০ শতাংশ কর্মী ছাঁটাই করেছে।

এদিকে বাইরের বিনিয়োগকারীদের চাপে ছাঁটাইয়ের পথে এবার হাঁটছে গুগলও।

বিনিয়োগকারী কোম্পানি টিসিআই ফান্ড ম্যানেজমেন্ট সম্প্রতি গুগলকে কর্মী ছাঁটাইয়ের আহ্বান জানায়। ২০১৭ সাল থেকে কোম্পানি ৬০০ কোটি ডলার বিনিয়গ করেছে অ্যালফাবেটে।

টিসিআই ফান্ড ম্যানেজমেন্ট জানায়, অ্যালফাবেট কিছু কর্মীকে খুব বেশি পারিশ্রমিক দেয়।