‘ব্রাউনি’ নামে নতুন মাদকের সন্ধান, তিন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেপ্তার

শিক্ষার্থী
গ্রেপ্তার তিনজন  © সংগৃহীত

দেশে এলএসডির পর ‘ব্রাউনি’ নামে নতুন ধরনের মাদকের সন্ধান পেয়েছে পুলিশ। তেল, মাখন আর সেদ্ধ গাঁজার নির্যাস দিয়ে তৈরি করা এ মাদক দেখতে হুবহু কেকের মতো। এলএসডি নিয়ে তদন্ত করতে গিয়ে নতুন এ মাদকের ব্যবসায় জড়িত অভিযোগে বিশ্ববিদ্যালয়পড়ুয়া তিন শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

বুধবার (৯ জুন) রাজধানীর মোহাম্মদপুর ও পল্টন এলাকা থেকে এলাকা থেকে ওই তিন শিক্ষার্থীকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ রমনা (ডিবি)। এসময় তাদের কাছ থেকে গাঁজার কেকের দেড় কেজি ওজনের একটি চালান জব্দ করা হয়।

আরো পড়ুন অন্ধকার জগতের ভয়ংকর এক মাদক এলএসডি, কিভাবে আসে বাংলাদেশে?

গ্রেপ্তার তিনজন হলেন- আমেরিকান ইন্টরন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি)-এ কম্পিউটার সায়েন্সের ছাত্র কাফিল ওয়ারা রাফিদ, ধানমন্ডির অ্যাডভান্সড প্রফেশনালস-এর এসিসিএ’র ছাত্র কাজী রিসালাত হোসেন এবং ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) চারুকলার ছাত্র সাইফুল ইসলাম সাইফ।

গোয়েন্দা পুলিশ সূত্রে জানা গেছে, গাঁজার পাতার নির্যাস থেকে তৈরি করা বিশেষ ধরনের এই কেক বিক্রির জন্য গ্রেপ্তাররা সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করতেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করে তারা এই কেক বিক্রি করতেন। এই কেক অন্য সব কেকের মতোই খাওয়া যায়। তবে সনাতন পদ্ধতিতে গাঁজা সেবনের থেকে ব্রাউনি খেলে এর নেশা এবং ক্ষতি দুটোই বেশি হয়। অন্য সব মাদকের থেকেও ভয়ঙ্কর ব্রাউনির আসক্তি।

আরো পড়ুন এলএসডি কারবারে জড়িত ১৫ গ্রুপ: পুলিশ

পুলিশ বলছে, মাদকটি ব্যয়বহুল হওয়ায় সাধারণত উচ্চবিত্ত পরিবারের সন্তানরাই এর মূল ভোক্তা। নগরকেন্দ্রিক জীবনের পার্টি কালচারে মাতোয়ারা তরুণদের মধ্যে ব্রাউনির জনপ্রিয়তা বেশ।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের রমনা জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মিশু বিশ্বাস বলেন, গ্রেপ্তার তিনজনই মাদকাসক্ত। এদের দুজন নিজ নিজ বাসায় গাঁজার নির্যাস দিয়ে কেক তৈরি করে বিক্রি করতো। একজন এসব কেক ডেলিভারি করতো। বৃহস্পতিবার তাদের আদালতে সোপর্দ করে সাত দিনের রিমান্ড চাওয়া হবে।

ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগের রমনা বিভাগের উপপুলিশ কমিশনার এইচ এম আজিজুল হক বলেন, আমরা যাদেরকে ধরেছি। তারা উচ্চ পরিবারের সন্তান। এই ব্রাউনিগুলো তিন থেকে দশ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়। এটা খেলে এক সপ্তাহ পর্যন্ত নেশা থাকে।

আরো পড়ুন এলএসডি বিক্রি-সেবনে গ্রেপ্তার ৫ ছাত্র রিমান্ড শেষে কারাগারে


মন্তব্য

সর্বশেষ সংবাদ