কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট বরখাস্ত

প্রকৌশলী এ কে এম শামসুজ্জামান
প্রকৌশলী এ কে এম শামসুজ্জামান  © ফাইল ছবি

জাল সার্টিফিকেট প্রিন্ট ও বিক্রির অভিযোগে আটক হওয়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট প্রকৌশলী এ কে এম শামসুজ্জামানকে সাময়িক সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

সোমবার (০১ এপ্রিল) কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার মধ্যরাতে প্রকৌশলী এ কে এম শামসুজ্জামানকে গোয়েন্দা পুলিশ আটক করে। জাল সার্টিফিকেট প্রিন্ট ও বিক্রয়ের অভিযোগে তাকে আটক করা হয় বলে বেসরকারি টেলিভিশনে প্রচারিত খবর থেকে জানা গেছে। সরকারি চাকরি আইন মোতাবেক তাকে বোর্ডের চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হলো। 

এ আদেশ ১ এপ্রিল (সোমবার) থেকেই কার্যকর হবে। তিনি বরখাস্তকালীন সময়ে বিধি মোতাবেক খোরাকি ভাতা প্রাপ্য হবেন বলে আদেশে উল্লেখ করা হয়। 

এর আগে গতকাল রোববার রাতে রাজধানীর আগারগাঁওয়ের নিজ বাসা থেকে কারিগরি বোর্ডের প্রধান কম্পিউটার বিশেষজ্ঞ শামসুজ্জামানকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। তার দেয়া তথ্য অনুযায়ী গতকাল সকাল সাড়ে ১০টা থেকে রাজধানীর আগারগাঁও ও পীরেরবাগে পরিচালিত যৌথ অভিযানে বিপুল সংখ্যক অবৈধ ও জাল সার্টিফিকেট, সার্টিফিকেট তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। 

অভিযানে নেতৃত্ব দেয়া গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মশিউর রহমান জানান, দীর্ঘদিন ধরেই ৩০ থেকে ৫০ হাজার টাকায় কারিগারি শিক্ষাবোর্ডের সনদ বিক্রি করছিলেন শামসুজ্জামান।

পুলিশের এ কর্মকর্তা আরো বলেন, প্রতিষ্ঠানটির সার্ভার তার নিয়ন্ত্রণে থাকায় অনলাইনেও এসব সার্টিফিকেটের অস্বিত্ব পাওয়া যায়। শিক্ষাবোর্ড থেকে সনদ ছাপানোর অর্জিনাল কাগজ চুরি পর্যন্ত করেছেন তিনি। পরে ওইসব কাগজে সনদ ছাপিয়ে নির্দিষ্ট শিক্ষার্থীর কাছে বিক্রি করা হতো। এ ঘটনায় বোর্ডের আর কারা কারা জড়িত আছেন, সে বিষয়ে তদন্ত হচ্ছে।

 

সর্বশেষ সংবাদ