নৌবাহিনীতে অফিসার পদে চাকরি, আবেদন করতে পারবেন এইচএসসি পরীক্ষার্থীরাও

নৌবাহিনীতে অফিসার পদে চাকরি, আবেদন করতে পারবেন এইচএসসি পরীক্ষার্থীরাও
বাংলাদেশ নৌবাহিনী  © সংগৃহীত

বাংলাদেশ নৌবাহিনী ২০২২-এ অফিসার ক্যাডেট ব্যাচের (প্রথম গ্রুপ) আওতায় অফিসার নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। তবে যোগদানের আগে তাঁদের ফলাফল প্রকাশিত হতে হবে। আগ্রহী প্রার্থীকে আগামী ২০ মের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের যোগ্যতা

অফিসার ক্যাডেট অর্থাৎ জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌ-কমান্ডো ও সাবমেরিনার হিসেবে যোগদানে আগ্রহী নারী ও পুরুষ আবেদন করতে পারবেন। তবে যোগ্যতা থাকতে হবে—

*১ জানুয়ারি ২০২২ তারিখে বয়স হতে হবে সাড়ে ১৬ বছর থেকে ২১ বছরের মধ্যে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে তা ১৮ থেকে ২৩ বছর।

*পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার অর্থাৎ ৫ ফুট ৪ ইঞ্চি। আর ওজন ন্যূনতম ৫০ কেজি। তবে নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ১৫৭.৪৮ সেন্টিমিটার, অর্থাৎ ৫ ফুট ২ ইঞ্চি। আর ওজন ৪৭ কেজি।

*নারী ও পুরুষ উভয় ধরনের প্রার্থীদেরই অবিবাহিত হতে হবে।

*বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ হতে হবে। আর উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে জিপিএ ন্যূনতম ৪.০ হতে হবে। উল্লেখ্য, বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রেও এ শর্ত প্রযোজ্য।

*ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে অন্তত ৩টিতে ‘এ’ গ্রেড ও ২টিতে ‘বি’ গ্রেড থাকতে হবে। আর ‘এ’ লেভেলে ন্যূনতম ২টি বিষয়ে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পর্যায়ের পরীক্ষায় সাবজেক্ট হিসেবে গণিত ও পদার্থবিজ্ঞান থাকতে হবে।

আবেদনের অযোগ্যতা

*সেনা, নৌ ও বিমানবাহিনী বা যেকোনো সরকারি চাকরি থেকে বরখাস্ত বা অপসারিত।

*আইএসএসবি থেকে দুবার স্ক্রিল্ডআউট বা প্রত্যাখ্যাত।

*সেনা, নৌ ও বিমানবাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।

*যেকোনো বিচারালয় থেকে দণ্ডপ্রাপ্ত হলে।

*অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে বিবেচিত হবে।

নির্বাচিত প্রার্থীরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণ নেবেন। এরপর বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাস প্রশিক্ষণ নিতে হবে। মোট তিন বছরের এই প্রশিক্ষণ শেষে প্রার্থী বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন লাভ করবেন। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা আগামী বছর, অর্থাৎ ২০২২ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেবেন।

আবেদনের পদ্ধতি

নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদানে আগ্রহীদের অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। আগ্রহীরা https://www.joinnavy.navy.mil.bd/ থেকে আবেদন করতে পারবেন ।

নিয়োগ বিজ্ঞপ্তি


মন্তব্য

সর্বশেষ সংবাদ