শাহবাগে ‘শেকলবন্দী’ সমাবেশের ডাক ৩৫ আন্দোলনকারীদের

৩৫ চাই আন্দোলন
  © ফাইল ফটো

রাজধানী ঢাকার শাহবাগে ‘শেকলবন্দী’ সমাবেশের ডাক দিয়েছেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবি আদায়ে সরকারকে আগামী ৭ নভেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছেন তারা। আজ রবিবার রাতে বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী বিষয়টি নিশ্চিত করেছেন।

মুজাম্মেল মিয়াজী বলেন, আমরা দীর্ঘদিন থেকে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করাসহ ৪ দফা দাবিতে বিভিন্ন আন্দোলন সংগ্রাম করে আসছি। কিন্তু সরকার আমাদের এই যৌক্তিক দাবি নিয়ে তালবাহানা করেই যাচ্ছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে বলেছিল তারা ক্ষমতায় আসলেই চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে দেবে।

তিনি বলেন, সংসদেও এই ৩৫ দাবিটি বেশ কয়েকটিবার উত্থাপিত হয়েছে। একাধিকবার মন্ত্রীপরিষদ কেবিনেট সুপারিশ করেছেন। সুশীল সমাজ এবং রাজনৈতিক ব্যক্তিবর্গও ৩৫ দাবিটি নিয়ে পজেটিভ সাড়া দিচ্ছেন। তবে কেন সরকার আমাদের এই দাবি নিয়ে তালবাহানা করছেন আমরা বুঝতে পারছিনা।

তাদের ৪ দফা দাবি হলো- চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীত করা; চাকরির আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নির্ধারণ করা; চাকরির নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেওয়া ও চাকরির নিয়োগ প্রক্রিয়া তিন থেকে ছয় মাসের মধ্যে সম্পন্ন করা এবং সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করা।

আগামী ৭ নভেম্বরের মধ্যে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করাসহ ৪ দফা দাবি না মানলে শাহবাগে ‘শেকলবন্দী’ সমাবেশের ঘোষণা দিয়েছে তার সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদ।

মিয়াজী বলেন, আমরা আর এটা নিয়ে কোন প্রকার তালবাহানা দেখতে চাই না। সরকার যদি আগামী ৭ নভেম্বরের মধ্যে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করাসহ ৪ দফা দাবি মেনে না নেয়; তাহলে আমরা আগামী ১৩ নভেম্বর থেকে শাহবাগের আন্দোলন শুরু করব।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ