আদালতে জামিন পেলেন চাকরিতে ৩৫ আন্দোলনকারী ১৪ শিক্ষার্থী

আন্দোলনকারীদের আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ
আন্দোলনকারীদের আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ  © সংগৃহীত

সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ বছর চেয়ে আন্দোলনে সংঘর্ষের ঘটনায় করা মামলায় গ্রেপ্তার ১৪ শিক্ষার্থীর জামিন মঞ্জুর করেছেন আদালত।

রোববার (১২ মে) দুপুরে আসামিদের ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এসময় মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক আল আমিন তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন। অপরদিকে আসামি পক্ষে আইনজীবীরা জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদের আদালত প্রত্যেকের দুই হাজার টাকা মুচলেকায় জামিন মঞ্জুর করেন।

আদালতে শাহবাগ থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক নিজাম উদ্দিন ফকির বিষয়টি নিশ্চিত করেছেন।

জামিন পাওয়া শিক্ষার্থীরা হলেন- চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ চাই কমিটির যুগ্ম আহ্বায়ক মো. মামুন রশিদ রতন, সদস্য সচিব মো. রাসেল, হুমায়ন কবির, মানিক দাস, আল আমিন, শেখ ফরিদ, আজম মোহাম্মদ, মো. সাদ্দাম হোসেন, আব্দুল হাকিম, রিমা আক্তার, শারমিন আক্তার দৃষ্টি, ফাতেমা আক্তার, মো. শরীফুল হাসান শুভ ও খোকন। 
 
এর আগে সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ বছর দাবি করা ১৪ আন্দোলনকারীর বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করে পুলিশ। শাহবাগ থানার উপ-পরিদর্শক এম এলিস মাহমুদ বাদী হয়ে এ মামলা করেন। মামলায় অবৈধভাবে জনতাবদ্ধ হয়ে সড়ক অবরোধ, অগ্নিসংযোগ ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে ১৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৪০০/৫০০ জনকে আসামি করা হয়েছে।

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার আন্দোলন থেকে গ্রেপ্তার ১৪ শিক্ষার্থীর মুক্তির দাবিতে মানববন্ধন পালন করে চাকরিতে বয়স ৩৫ আন্দোলনকারীরা। রবিবার (১২ মে) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালন করা হয়। 

এর আগে ৩৫-এর দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণের জন্য গতকাল শনিবার ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে শিক্ষার্থী সমবেত হয়। এরপর তারা গণভবন মুখী পদযাত্রা করলে শাহাবাগ প্রশাসন শিক্ষার্থীদের বেরিকেড দিয়ে আটকিয়ে দেয়।

তখন শিক্ষার্থীরা সেখানে শান্তিপূর্ণ ভাবে অবস্থান নিলে বিকেল ৪টার দিকে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। একইসঙ্গে ১৪ জনকে গ্রেপ্তার করে নিয়ে যায়। তাদের মধ্যে ১ নারী সাংবাদিকসহ ৪ নারী আন্দোলনকারী ও ১০ জন ছেলে ছিলেন।

গ্রেপ্তারের পর তাদের মুক্তি দিতে ৩ ঘণ্টার আল্টিমেটাম দেন আন্দোলনকারীরা। শনিবার সন্ধ্যা ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ আল্টিমেটাম দেন ৩৫ প্রত্যাশী সমন্বয় পরিষদের আহ্বায়ক শরিফুল হাসান শুভ। তিনি বলেছেন, আটককৃতদের মুক্তি না দিলে আমরা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরা একযোগে অনশনে বসবো।


সর্বশেষ সংবাদ