আমি তার জন্য কাঁদছি না, আমি আমার জন্য কাঁদছি

খাদিজাতুল কোবরা সনিয়া
খাদিজাতুল কোবরা সনিয়া  © সংগৃহীত

খাদিজাতুল কোবরা সনিয়া ফেসবুক-ইউটিউবে সমানভাবে পরিচিত। সামাজিক মাধ্যমে তুমুল জনপ্রিয় এ শিক্ষার্থীর একটি ভিডিও সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে। বুদ্ধিস্ট শিক্ষক ও লেখক হেমিন সুনিমের ‘‘The Things You Can See Only When You Slow Down: How to be Calm in a Busy World’’ বই থেকে লাভ, লাইফ এবং রিলেশনশিপ বিষয় সম্পর্কিত ভাইরাল ওই ভিডিওটি এখন পর্যন্ত প্রায় ১০-১২ লাখ মানুষ দেখেছেন।

মূলত এ ভিডিওটি তিনি গত বছরের ৫ ডিসেম্বর ইউটিউবে আপলোড করেছেন। ভিডিওটির দৈর্ঘ্য ছিল ২১ মিনিট ১৪ সেকেন্ড। মূল ভিডিও থেকে রিলেশনশিপ সম্পর্কিত বক্তব্যটির ১ মিনিটের একটি ক্লিক ভাইরাল হয়। ভাইরাল ভিডিওতে তার অল্প এ কথাগুলোর অনেক প্রশংসা করেছেন ব্যবহারকারীরা।

ভাইরাল ওই ভিডিওতে হেমিন সুনিমের উদ্ধৃতি করে সনিয়া বলছেন, যে আপনার পার্টনার তাকে দেখলে আপনার ভালো লাগে। সে কথা বললে আপনার ভালো লাগে। সে আপনার দিকে তাকালে আপনার ভালো লাগে। সে কিছু না বললেও আপনার ভালো লাগে। অর্থাৎ সে যখন আপনার আশেপাশে থাকে তখন আপনার নিজেকে সুখী সুখী মনে হয় এবং সেজন্যই আপনি তাকে ভালোবাসেন।

আরও পড়ুন: সুখ কেনা যায়, টাকা দিয়েই কেনা যায়

তিনি বলেন, এই যে আপনার সুখী সুখী ব্যাপারটা সে আশেপাশে থাকলে এর জন্যই সে চলে গেলে আপনি কান্নাকাটি করেন। আমাদের প্রিয় মানুষটি যখন চলে যায় তখন আমাদের একা একা লাগে আর আমাদের এই  একা একা লাগার ব্যাপারটা আমরা মেনে নিতে পারি না। মানে আমার মন্দ থাকাটা আমরা মেনে নিতে পারি না। সেজন্যই আমার এত কষ্ট পেয়ে কান্নাকাটি করি। আমি আসলে তার জন্য কাঁদছি না; আমি আমার জন্য কাঁদছি। কারণ আমারা নিজেরা ভালো থাকবো না।

তবে সনিয়া বলেছেন এটা সবার জন্য একই অনুভূতি নাও হতে পারে। টিনএজারদের বিষয়ে তিনি বলেন, এটি একটি চমৎকার উপলব্ধি। এটা হয়তো টিনএজাররা মানবে না; টিনএজাররা বলবে না ‘ওকে ছাড়া আমার চলবে না’। হ্যাঁ আসলেই চলবে না। কারণ আমরা যে একা থাকবো এটা আমরা কখোনই মানতে পারি না। সে জন্যই মূলত আমরা ভালবাসার একটা সময় পর সবাই বুঝতে পারি, যা কিছুই করি সবকিছুই আমরা আমাদের জন্য করি; আর কারো জন্য না।

হেমিন সুনিমে দক্ষিণ কোরিয়ার প্রভাবশালী জেন লেখকদের একজন। এ পর্যন্ত তার বই তিন মিলিয়ন রুপিরও বেশি বিক্রি হয়েছে। বইটি শুধু যে ধ্যান বা মেডিটেশনের গাইড হিসেবে জনপ্রিয় তা নয়, এতে দৈনন্দিন জীবনের বাধা-বিপত্তি কাটিয়ে ওঠার চমৎকার সব পদ্ধতি দেয়া আছে।

খাদিজাতুল কোবরা সনিয়া লক্ষ্মীপুর জেলার প্রতাপগঞ্জ হাই স্কুল থেকে মাধ্যমিক ও কফিল উদ্দিন ইউনিভার্সিটি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২০১২-১৩ সেশনে কৃষি বিষয়ে স্নাতক উত্তীর্ণ হন। এরপর ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে জার্মানিতে পড়তে আসি। বর্তমানে ইউনিভার্সিটি অব গেটিংজেনে টেকসই আন্তর্জাতিক কৃষি বিষয়ে স্নাতকোত্তর করছি।


x

সর্বশেষ সংবাদ