অক্সফোর্ড অভিধানে ২০২১ সালের সেরা শব্দ ‘ভ্যাক্স’

অক্সফোর্ড অভিধানে ২০২১ সালের সেরা শব্দ ‘ভ্যাক্স’
অক্সফোর্ড অভিধান  © ফাইল ফটো

করোনা মহামারীর আবির্ভাবের পর থেকে এ পর্যন্ত সংশ্লিষ্ট বেশ কিছু শব্দ ব্যাপকভাবে ব্যবহার হয়ে আসছে মানুষের মুখে মুখে। যেমন করোনার উভয় ডোজ টিকা নেয়া ব্যক্তিদের ‘ডবল ভ্যাক্সড’ ও না নেয়াদের ‘আনভ্যাক্সড’ বলে সম্বোধন করা হচ্ছে। সম্প্রতি অক্সফোর্ড ডিকশনারির অভিধানবিদরা ব্যবহারের ভিত্তিতে ২০২১ সালের সেরা শব্দ হিসেবে নির্বাচন করেছেন ‘ভ্যাক্স’ (vax) শব্দটিকে।

ভ্যাক্স ছাড়াও অক্সফোর্ডের চলতি বছরের সেরা শব্দের তালিকায় ঠাঁই পেয়েছে লকডাউন, বুশফায়ার, কভিড-১৯, ব্ল্যাক লাইভস ম্যাটার, ওয়ার্কিং ফ্রম হোম, কি ওয়ার্কারস, ফার্লো ইত্যাদি। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।  

এ বিষয়ে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির জ্যেষ্ঠ সম্পাদক ফিওনা ম্যাকফারসন বলেন, স্পষ্টতই বর্তমানে শব্দটির লক্ষ্যণীয় প্রভাব দেখা যাচ্ছে। এরই ভিত্তিতে এ বছরের সেরা শব্দ হিসেবে নির্বাচিত হয়েছে ‘ভ্যাক্স’। নতুন শব্দ গঠনে ’ভ্যাক্স’ শব্দের বহুবিধ ব্যবহার যেমন vaxxie, vax-a-thon, vaxanista শব্দটিকে স্বতন্ত্র করেছে বলে জানান তিনি।

১৭৯৯ সালে ‘ভ্যাক্স’ শব্দটি প্রথম ইংরেজি ভাষায় স্থান পায়। এর থেকে উদ্ভুত ’ভ্যাক্সিনেট’ (vaccinate) ও ‘ভ্যাক্সিনেশন’  (vaccination) শব্দের ব্যবহার দেখা যায় ১৮০০ সালে। লাতিন শব্দ vacca থেকে এ শব্দের উত্পত্তি। লাতিনে vacca শব্দের অর্থ ‘গরু’। ১৭৯০-এর দশকে ইংরেজ চিকিত্সক ও বিজ্ঞানী এডওয়ার্ড জেনার গো-বসন্তের জীবাণু থেকে গুটি বসন্তের টিকা আবিষ্কার করেন। ওইডির তথ্যমতে, সেখান থেকেই শব্দটির উত্পত্তি।

অক্সফোর্ডের ভাষা সংকলনকারী প্রতিদিনই নিত্য নতুন শব্দের খোঁজে তথ্য ও খবর সংগ্রহ করে থাকেন। গড়ে এসব খবরে প্রায় সাড়ে ১৪ বিলিয়ন শব্দ সম্বলিত থাকে, যা থেকে অভিধানবিদরা নতুন শব্দ অনুসন্ধান করে থাকেন। 


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ