চীনে পাঠ্যক্রমেও যুক্ত হচ্ছে ‘শি জিনপিংয়ের চিন্তাধারা’

চীনে পাঠ্যক্রমেও যুক্ত হচ্ছে ‘শি জিনপিংয়ের চিন্তাধারা’
শি জিনপিং  © ফাইল ছবি

তরুণদের মধ্যে ‘মার্কসীয় চিন্তাচেতনা গড়ে তোলায়’ সাহায্য করতে জাতীয় পাঠ্যক্রমে ‘শি জিনপিংয়ের চিন্তাধারা’ যুক্ত করতে যাচ্ছে চীন। মঙ্গলবার (২৪ আগস্ট) প্রকাশিত দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের নতুন এক নির্দেশনায় একথা বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকে শি ব্যবসা-বাণিজ্য, স্কুল এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানসহ সমাজের সর্বস্তরে চীনা কমিউনিস্ট পার্টির ভূমিকা (সিপিসি) ও প্রভাব জোরদার করতে সচেষ্ট রয়েছেন।

‘শি জিনপিংয়ের নতুন যুগে চীনা বৈশিষ্ট্যসম্পন্ন সমাজতান্ত্রিক চিন্তাধারা’ ২০১৮ সালে দেশটির সংবিধানে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হয়।

কেউ টানা দুই মেয়াদের বেশি চীনের প্রেসিডেন্ট থাকতে পারবে না, দেশটির এই নিয়ম তুলে দিয়ে শি’র ব্যক্তিগত ক্ষমতাও বাড়ানো হয়েছে।

চীনের শিক্ষা মন্ত্রণালয় বলেছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘নতুন যুগে চীনা বৈশিষ্ট্যসম্পন্ন সমাজতন্ত্রের চিন্তাধারা’ প্রাথমিক স্কুল পর্যায় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়ানো হবে।

‘পার্টির কথা শোনা ও পার্টিকে অনুসরণের সঙ্কল্পকে’ জোরদার করার উদ্দেশ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে; নতুন শিক্ষা উপকরণের মাধ্যমে ‘দেশপ্রেমের অনুভূতি গড়ে তুলতে’ হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

জুলাইয়ে চীনা কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূর্তি উদ্‌যাপন অনুষ্ঠানে দেওয়া ভাষণে শি সিপিসির নেতৃত্বকে ‘সমৃদ্ধ’ ও চীনা জনগণের ঐক্যকে শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ