কালি ও কলম তরুণ সাহিত্য পুরস্কার পাচ্ছেন মোজাফফর হোসেন

কথাসাহিত্যিক
কথাসাহিত্যিক মোজাফফর হোসেন  © ফাইল ছবি

এ বছর কালি ও কলম তরুণ সাহিত্য পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক মোজাফফর হোসেন। তার প্রথম উপন্যাস ‘তিমিরযাত্রা’র জন্য এই পুরস্কার পাচ্ছেন তিনি। আগামী ১৮ জুন বেঙ্গল বই প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানা গেছে।

২০২০ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয় মোজাফফর হোসেনের উপন্যাস ‘তিমিরযাত্রা’। উপন্যাসটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড। আর এর প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী গৌতম ঘোষ। মুক্তিযুদ্ধ পরবর্তী রাজনৈতিক অস্থিরতা, সামাজিক অবক্ষয়, মানুষের পাওয়া না-পাওয়ার চিত্র উঠে এসেছে উপন্যাসটিতে।

আরো পড়ুন কবে কোন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা

পুরস্কার পাওয়া যেকোনো সময়ই আনন্দের উল্লেখ করে মোজাফফর হোসেন বলেন, বর্তমানে এই বৈশ্বিক মহামারির দুঃসময়ে এমন একটি প্রাপ্তি আরো বেশি আনন্দের। সে সঙ্গে লেখক হিসেবে পাঠকের প্রতি দায়বদ্ধতা আরো বেড়ে গেল।

১৯৮৬ সালে মেহেরপুরে জন্ম নেওয়া মোজাফফর হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে উচ্চশিক্ষা গ্রহণ করেন। সাংবাদিকতা দিয়ে পেশা জীবন শুরু করলেও বর্তমানে তিনি বাংলা একাডেমিতে অনুবাদ-কর্মকর্তা হিসেবে কর্মরত। মূলত ছোটগল্পকার তিনি। বিশেষ আগ্রহ অনুবাদ এবং সমালোচনা সাহিত্যে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ