খুবি শিক্ষার্থী রিয়াদের ‘লাল চিরকুট’ উপন্যাসের মোড়ক উন্মোচন

লাল চিরকুট
‘লাল চিরকুট’ উপন্যাসের মোড়ক উন্মোচন  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের শিক্ষার্থী ও বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রের উপস্থাপক সানাউল্লাহ রিয়াদের ‘লাল চিরকুট’ উপন্যাসের মোড়ক উন্মোচন করা হয়েছে। ২০২১ সালের বইমেলাকে সামনে রেখে প্রকাশিত হয়েছে উপন্যাসটি।

শুক্রবার বেলা সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে লেখকের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয় এবং এরপর বইটির মোড়ক উন্মোচন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মোঃ শরীফ হাসান লিমন, সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. তুহিন রয় এবং ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের প্রধান সহযোগী অধ্যাপক মো. হাসান হাওলাদার। এছাড়াও লেখকের ভক্ত সমর্থক ও শুভাকাঙ্ক্ষীরা উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের বইমেলায় লেখকের প্রকাশিত হয়েছিল প্রথম বই “অন্ধকার পল্লী”। পাঠক সমাজে অভূতপূর্ব সাড়া পায় বইটি।

লাল চিরকুট উপন্যাস সম্পর্কে জানতে চাইলে লেখক বলেন, জীবন চলার পথে মানুষের প্রতিনিয়ত ছোট ছোট সংগ্রামের মুখোমুখি হতে হয়। কিন্তু কিছু মানুষ জীবনের এই ছোট ছোট সংগ্রামগুলোকে এড়িয়ে চলে। তারা যতদূর সম্ভব অন্যের উপর নির্ভর করে চলার চেষ্টা করে। হোক বাবা-মায়ের উপর অথবা আত্মীয়-স্বজনের উপর। কিন্তু একটা সময় বাবা-মা থাকবে না। তখন জীবনের সামনে অনেক বড় সংগ্রাম চলে আসে।

তিনি বলেন, জীবনের ছোট ছোট সংগ্রামগুলো এড়িয়ে চলার কারণে বড় সংগ্রামকে মানুষ মোকাবেলা করতে পারে না। তখন একের পর এক ব্যর্থতা তাকে গ্রাস করে ফেলে। জীবনের এই বড় ধাক্কা সামলাতে না পেরে তখন মানুষ জগৎ সংসারের মায়া ত্যাগ করতে চায়। মানুষের সংগ্রামশীল জীবনের এমন সব কাহিনী তুলে ধরা হয়েছে উপন্যাসটি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ