পরীক্ষায় অংশ নিতে কেন্দ্রে আসছেন সাত কলেজে ভর্তিচ্ছুরা

ঢাকা কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষার্থীরা
ঢাকা কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষার্থীরা  © টিডিসি ফটো

রাজধানীর বারোটি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের স্নাতক শ্রেণিতে ভর্তির পরীক্ষা। শুক্রবার (১৯ আগস্ট) সকাল এগারোটা থেকে বারোটা পর্যন্ত ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

কেন্দ্র গুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুন্নেছা নূন স্কুল এন্ড কলেজ, ভবন-১ ও ২, সেন্ট্রাল উইমেন্স কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, গবর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ।

এ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে সকাল থেকেই কেন্দ্রে আসতে শুরু করেছেন পরীক্ষার্থীরা। সরেজমিনে মিরপুর রোডের ঢাকা কলেজ, গবর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ ও ইডেন মহিলা কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায় ঝামেলা এড়াতে নির্ধারিত সময়ের অনেক আগেই কেন্দ্রের সামনে শিক্ষার্থী অভিভাবকের অপেক্ষা করছেন। নির্ধারিত প্রক্রিয়া মেনে প্রবেশ করানো হচ্ছে পরীক্ষার্থীদের। কেউ যেন বিশ্ববিদ্যালয় নির্দেশিত কোন নিয়মের ব্যাঘাত ঘটাতে না পারেন সেদিকে রাখা হচ্ছে কঠোর নজরদারি।

আরও পড়ুন: চবির ‘এ’ ইউনিটের ফল দেখবেন যেভাবে

ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা  সহযোগী অধ্যাপক ওবায়দুল করিম বলেন, প্রার্থী কোনো অবস্থাতেই পরীক্ষার্থীরা মোবাইল ফোন, ক্যালকুলেটর, বই ও কাগজপত্র (প্রবেশপত্র ছাড়া), ইলেক্ট্রনিক ডিভাইস সংবলিত ঘড়ি ও কলম, ভিসা / মাস্টার কার্ড / এটি এম কার্ড ইত্যাদি নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কঠোর তলাশী নিশ্চিত করেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। তাছাড়া করোনা বিবেচনায় স্বাস্থ্যবিধি মানাতেও নজর দিচ্ছি আমরা। আশা করি সুষ্ঠু সুন্দর পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, সাত কলেজে ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসন সমূহ শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসন সমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত । এছাড়াও সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবে। এসব কলেজসমূহের বিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ