সাত কলেজে কোন ইউনিটে কত আবেদন

সাত কলেজের লোগো
সাত কলেজের লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ৬৩ হাজার ভর্তিচ্ছু। আগামী ৩১ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে।

ঢাবির অনলাইন ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, শুক্রবার (২৯ জুলাই) বিকাল ৫টা পর্যন্ত অনলাইনে ভর্তি আবেদন করেছেন ৬৩ হাজার শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান অনুষদে আবেদন করেছে ২৪ হাজার, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ২৩ হাজার এবং ব্যবসায় শিক্ষা শাখা অনুষদে আবেদন করেছেন ১৬ হাজার ভর্তিচ্ছু। আবেদনকৃতদের মধ্যে প্রায় পাঁচ হাজার ভর্তিচ্ছু আবেদন ফি জমা দেননি।

এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন ঢাবি অধিভুক্ত সাত কলেজের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

আরও পড়ুন: ঢাবির ‘খ’ ইউনিটের সাক্ষাৎকারের তারিখ নিয়ে যা জানা গেল

জানা গেছে, আগামী ১২ আগস্ট বিজ্ঞান অনুষদ, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ২৬ আগস্ট বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। এবারে সাত কলেজে সর্বমোট ২২ হাজার ৩৪০টি আসনে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাত কলেজ আবেদন যোগ্যতা
ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ইউনিট ভিত্তিক আবেদনের ক্ষেত্রেও আলাদাভাবে কিছু যোগ্যতা চাওয়া হয়েছে।

ইউনিট ভিত্তিক আবেদন যোগ্যতা হলো- বিজ্ঞান ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০, কলা ও মানবিক এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.০০ এবং বাণিজ্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) জিপিএ ৬.৫০।

অধিভুক্ত সরকারি সাত কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ।


সর্বশেষ সংবাদ