রাবির ভর্তি পরীক্ষা শুরু সোমবার, জেনে নিন প্রশাসনের নতুন সিদ্ধান্তগুলো

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল থেকে  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে সোমবার থেকে। এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার্থে কেন্দ্র পরিদর্শন করবে না বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়া আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে কর্তৃপক্ষ। উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, কেন্দ্র পরিদর্শনে গেলে শিক্ষার্থীদের মনোযোগে ব্যাঘাত ঘটে। অথচ এ সময়ে শিক্ষার্থীরা আরো কিছু প্রশ্ন বেশি উত্তর দেয়ার সুযোগ পাবে।

প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, ভর্তি পরীক্ষায় পুলিশ ও গোয়েন্দাসহ ১৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সার্বিক নিরাপত্তায় থাকবে কমিটি ও উপ-কমিটিসমূহ, ইউনিটভিত্তিক কমিটিসমূহ, পুলিশ প্রশাসন নিয়ন্ত্রিত আইনশৃংঙ্খলাবিষয়ক কমিটিসমূহ, র‍্যাব ও সব গোয়েন্দা সংস্থা, পুলিশ,  প্রক্টর দপ্তর, ছাত্র উপদেষ্টা দপ্তর, জনসংযোগ দপ্তর, আইসিটি সেন্টার, পরিবহণ দপ্তর, হল প্রশাসন, বিশ্ববিদ্যালয় পুলিশিং ফোরাম, স্কাউট ও বিএনসিসি, সেচ্ছাসেবী সংগঠন।

ভর্তি পরীক্ষায় কোনও ধরনেরর জালিয়াতি কিংবা কারসাজির  সুযোগ থাকবে না। উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, জালিয়াতি ও অসদুপায় অবলম্বনের বিষয়ে আমরা সর্বোচ্চ সতর্কতা থাকবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী সদা সজাগ রয়েছেন।

আরো পড়ুন: প্রস্তুতি ভালো, সোমবার রাবিতে যাচ্ছেন সেই বেলায়েত

উপাচার্য বলেন, অতীতে অসাধুচক্র ভর্তিচ্ছু শিক্ষার্থী কিংবা তাদের অভিভাবকের নিকট থেকে ভর্তির সুযোগ করে দেওয়ার মিথ্যা প্রলোভন দেখিয়ে অর্থ নেয়। কখনও কখনও এ জালিয়াতচক্র শিক্ষার্থীদের সার্টিফিকেট ও অন্যান্য অত্যাবশ্যকীয় কাগজপত্র জমাও রাখে এবং রেজাল্ট শিটে নাম দেখেই অর্থ দাবি করে। প্রকৃতপক্ষে ওই ভর্তিচ্ছু শিক্ষার্থী নিজ যোগ্যতায় ভর্তির সুযোগ পেয়েও প্রতারণার শিকার হয়। তাই সবাইকে সতর্ক থাকাতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ দেওয়ার ঘোষণা দিয়েছে রেলওয়েও। আগামীকাল শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য বন্ধের দিনও ১৪টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাবির ভর্তি পরীক্ষার্থীদের জন্য রেলওয়ের দেওয়া বিশেষ সুবিধার বিষয়ে জানতে এখানে ক্লিক করুন।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষা আগামী ২৫-২৭ জুলাই অনুষ্ঠিত হবে। এবছর এক লাখ ৭৮ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবে। ৮০টি বহুনির্বাচনি প্রশ্নোত্তরে নেওয়া এ পরীক্ষার পূর্ণমান ১০০। এক ঘন্টা হওয়া এ ভর্তি পরীক্ষার পাস নম্বর ৪০।


x

সর্বশেষ সংবাদ