গুচ্ছের ভর্তি আবেদন আড়াই লাখ ছুঁই ছুঁই

আবেদন
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে তিন ইউনিটে ভর্তি আবেদন সংখ্যা প্রায় আড়াই লাখে পৌঁছেছে। আগামীকাল শনিবার আবেদনের সময়সীমা শেষ হবে।

গুচ্ছের টেকনিক্যাল সাব কমিটি সূত্রে জানা গেছে, শুক্রবার (২৪ জুন) বিকেল ৫টা পর্যন্ত ‘ক’, ‘খ’ ও ‘গ’ তিনটি ইউনিটে সর্বমোট ২ লাখ ৪৭ হাজার ভর্তিচ্ছু আবেদন করেছেন। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এই ইউনিটে ১ লাখ ৪০ হাজার জন আবেদন করেছেন।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আবেদন পড়েছে সবচেয়ে কম। এই ইউনিটে আবেদন করেছে ৩২ হাজার শিক্ষার্থী। আর মানবিকের জন্য নির্ধারিত ‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৭৫ হাজার শিক্ষার্থী।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে যা বলছেন উপাচার্যরা

তিনি বলেন, প্রায় আড়াই লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। কিছু আবেদনকারী এখনও তাদের ফি জমা দেয়নি। আমাদের আবেদন সংখ্যা আড়াই লাখ ছাড়াবে বলে আশা করছি।

এর আগে, গত ১৫ জুন গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু হয়। আগামী ২৫ জুন রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে আবেদন গ্রহণ।

আবেদনের যোগ্যতা

২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি ও সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে) উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যোগ্যতা থাকা সাপেক্ষে যথাক্রমে ইউনিট-এ, ইউনিট-বি ও ইউনিট-সি-তে আবেদন করতে পারবে।


x