গুচ্ছে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিল ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে ২২ বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা। কিছু শর্ত সাপেক্ষে এ মত দিয়েছেন তারা। শনিবার (১১ জুন) রাত ৮টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক  ড. জাহাঙ্গীর হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

শর্তগুলোর মধ্যে রয়েছে, ভর্তিচ্ছুদের ভোগান্তি কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, সকল সাধারণ বিশ্ববিদ্যালয়কে গুচ্ছতে অংশগ্রহণ করা, সকল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তি পরীক্ষা পরিচালনায় দায়িত্ব গ্রহণ করাসহ বিভিন্ন শর্ত দিয়েছেন শিক্ষকরা।

এটা নিয়ে শিক্ষক সমিতির সঙ্গে কয়েক দফায় আলোচনায় বসেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। কিন্তু শিক্ষকরা নিজেদের সিদ্ধান্তে অনড় ছিলেন। তবে কিছু শর্তের কথা বলে শিক্ষক সমিতি গুচ্ছে যাওয়ায় পক্ষে মতামত দিয়েছেন। তবে অধিকাংশ শিক্ষকরা গুচ্ছের বাইরে যেয়ে এককভাবে পরীক্ষা নেওয়ার পক্ষে ছিলেন।

আরও পড়ুন: গুচ্ছে জিপিএ নম্বর নির্ধারণ করবে নিজ নিজ বিশ্ববিদ্যালয়

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, কিছু শর্ত সাপেক্ষে আমরা গুচ্ছতে যাওয়ার পক্ষে মতামত দিয়েছি। তবে শর্তসমূহ বাস্তবায়ন না হলে আগামী গুচ্ছতে যাওয়া নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে, গত ৩ এপ্রিল গুচ্ছের বিপক্ষে অবস্থান নিয়ে সংবাদ সম্মেলন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। তারা সিদ্ধান্ত নেয় শিক্ষকদের মতামত উপেক্ষা করে গুচ্ছ ভর্তি পরীক্ষায় গেলে ভর্তি সংক্রান্ত সকল কাজ থেকে বিরত থাকবেন।


x