গুচ্ছে জিপিএ নম্বর নির্ধারণ করবে নিজ নিজ বিশ্ববিদ্যালয়

গুচ্ছ
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ওপর নম্বর বিশ্ববিদ্যালয়গুলো পৃথক পৃথক ভাবে নির্ধারণ করবে। যদিও গত বছর সামগ্রিকভাবে এই নম্বর নির্ধারিত হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গুচ্ছ ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পর এবারও আলাদাভাবে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ভর্তি বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থী ভর্তির যোগ্যতা নির্ধারণ করবে। একই সাথে এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ওপর কত নম্বর ধরা হবে সেটিও বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এবার আমরা বিজ্ঞপ্তিতে জিপিএ নম্বর উল্লেখ করে দেব না। এটা নিজ নিজ বিশ্ববিদ্যালয় করবে। কোন বিশ্ববিদ্যালয় জিপিএর ওপর কত নম্বর নির্ধারণ করবে সেটি তাদের ব্যাপার।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

গত শিক্ষাবর্ষে সামগ্রিকভাবে এসএসসি ও এইচএসসিতে ২০ নম্বর নির্ধারণ করা হয়েছিল এবার কি সেটি বাড়ানো হবে? এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, যেহেতু এবার তিন বিষয়ের ওপর এইচএসসি পরীক্ষা হয়েছে সেহেতু এবার আমাদের বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে জিপিএ নম্বর কিছুটা কমানোর সিদ্ধান্ত হয়েছে। তবে অন্য বিশ্ববিদ্যালয়গুলো কি করবে সেটি একান্তই তাদের ব্যাপার।

এদিকে ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার আংশিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি ও সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে) উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যোগ্যতা থাকা সাপেক্ষে যথাক্রমে ইউনিট-এ, ইউনিট-বি ও ইউনিট-সি-তে আবেদন করতে পারবে।


x

সর্বশেষ সংবাদ