১১টায় শুরু ‘ঘ’ ইউনিটের পরীক্ষা, ভর্তিচ্ছুরা আসতে শুরু করেছেন

এদিন সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ভর্তিচ্ছুরা আসতে শুরু করেছেন
এদিন সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ভর্তিচ্ছুরা আসতে শুরু করেছেন  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শনিবার অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। রাজধানী ঢকাসহ দেশের মোট ৮টি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিন সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তিচ্ছুরা আসতে শুরু করেছেন। দু’একজন একা আসলেও অধিকাংশ সব ভর্তিচ্ছুর সঙ্গেই একাধিক অভিভাবক দেখা গেছে। বিশ্ববিদ্যালয়ের বটতলা, কলা ভবন, লাইব্রেরী এলাকাসহ বিভিন্ন  পয়েন্টে পয়েন্টে তারা অপেক্ষা করছেন।

টঙ্গী থেকে আসা হাসান মাহমুদ জানান, ভালো একটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারলে জীবনটা অন্যরকম হবে। সে অনুযায়ী ভালোই প্রস্তুতি নিয়েছি। প্রথম পরীক্ষা তো একটু নার্ভাস লাগছে। জানিনা কপালে কি আছে।

আরও পড়ুন: দুই নৌকায় পা দেওয়া যাবে না, ‘ঘ’ ইউনিটের প্রস্তুতি হবে কৌশলী

তন্বী এসেছেন বনানী থেকে। তিনি বলেন, পরীক্ষা দিতে এলে সব সময় একটা চাপ অনুভব করি। আর এটাতো জীবনের একটা গুরুত্বপূর্ণ পরীক্ষা। ভালো একটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারলে জীবনটা অন্যরকম হবে। তাই জানি না কি হয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসের তথ্য অনুযায়ী, ‘ঘ’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৩৩৬টি। এর বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ৭৮ হাজার ২৯ জন। সে হিসেবে আসনপ্রতি লড়বে ৫৮ জন ভর্তিচ্ছু।

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেলা ১১টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনস্থ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

এদিকে এই পরীক্ষায় অংশ নেবেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। নিজের সফলতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তিনি।

বেলায়েত জানান, আমার জন্য খুব গুরুত্বপূর্ণ একটি দিন। নিজের ইচ্ছে পূরণের শেষ সুযোগ। আমার প্রস্তুতি ভালো। তবে খুব নার্ভাস লাগছে। আগামীকালের পরীক্ষা যেন ভালোভাবে দিতে পারি সেজন্য সবার কাছে দোয়া চাই। ভর্তি পরীক্ষায় আমার সিট পড়েছে এফ এম মুজিবুর রহমান গণিত ভবনের ৮ম তলার ৮০২ নম্বর কক্ষে।


x