আগামীবার থেকে ঢাবি ভর্তির ইউনিটগুলোর নাম বদলে যা হবে

  © প্রতীকী ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে চারটি ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষা হবে। এর ফলে আর থাকছে না সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট। আর এর সঙ্গে বদলে যাবে ইউনিটগুলোর নামও। এতোদিন পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতো।

সে অনুযায়ী, এবারও (২০২১-২২ শিক্ষাবর্ষ) পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষা হবে। ‘ক’ ইউনিটে বিজ্ঞান অনুষদ, ‘খ’ ইউনিটে কলা অনুষদ, ‘গ’ ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ‘ঘ’ ইউনিটে সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ‘চ’ ইউনিটে চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতো।

আগামী শিক্ষাবর্ষ থেকে বদলে গেলে ইউনিটের নামগুলো হবে- বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।

জানা যায়, গত ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় হওয়া এসব সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে একাডেমিক কাউন্সিলের এক সভায় এই অনুমোদন দেওয়া হয়। যদিও সামাজিক বিজ্ঞানের কয়েকজন শিক্ষক সভায় ‘ঘ’ ইউনিট বাতিলের বিষয়ে আপত্তি জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, একাডেমিক কাউন্সিলে অনুমোদিত সিদ্ধান্ত অনুযায়ী, পাঁচটির পরিবর্তে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে চারটি ইউনিটে। তবে ২০২১-২২ শিক্ষাবর্ষে আগের মতোই পাঁচটি ইউনিটে পরীক্ষা হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ইউনিটগুলোর নামও বদলে যাবে।

এদিকে, গতকালকের একাডেমিক কাউন্সিলে ‘ঘ’ ইউনিট বাতিলের বিষয়টি উঠলে সেখানেও আপত্তি জানান সামাজিক বিজ্ঞান অনুষদের কয়েকজন। ওই শিক্ষকেরা শুরু থেকেই ‘ঘ’ ইউনিট বাতিলের বিরুদ্ধে সরব ছিলেন।

সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্তটি অনুমোদন হয়েছে, তবে দ্বিমতসহ৷ দ্বিমত দিয়েছি আমিসহ সামাজিক বিজ্ঞান অনুষদের কয়েকজন শিক্ষক। ইউনিটের গুরুত্ব যেখানে দিন দিন বাড়ছে, সেখানে একটি ইউনিট তুলে দেওয়া অযৌক্তিক৷ এর মাধ্যমে শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবের কথা বলা হচ্ছে৷ এই সিদ্ধান্ত নিতে কোনো জরিপ বা জনমত যাচাই করা হয়নি৷

তবে সামাজিক বিজ্ঞান অনুষদের বর্তমান ডিন অধ্যাপক জিয়া রহমান ‘ঘ’ ইউনিট বাতিলের বিষয়ে কোনো আপত্তি জানাননি৷ এ বিষয়ে জানতে মুঠোফোনে কল করা হলে তিনি ফোন ধরেননি।


সর্বশেষ সংবাদ