যে কারণে আটকে আছে সাত কলেজের মেধাতালিকা

সাত কলেজের মেধাতালিকা
সাত কলেজের মেধাতালিকা  © সংগৃহীত

বারবার তারিখ দিয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের মেধাতালিকা প্রকাশ করতে পারছে না কর্তৃপক্ষ। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভর্তিচ্ছুরা। কর্তৃপক্ষ বলছেন, ডিন নির্বাচন ও সম্মিলিত ইউনিটের ফল তৈরিতে সময় বেশি লাগার কারণেই মেধাতালিকা প্রকাশ করতে দেরি হচ্ছে।

গত ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষার মধ্য দিয়েই সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়। ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিট এবং ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন- সাত কলেজের মেধাতালিকা প্রস্তুত, যেকোনো সময় প্রকাশ

ভর্তি অফিস জানিয়েছে, ডিন নির্বাচনের কারণে মেধাতালিকা প্রকাশে বিলম্ব হয়েছে। এছাড়া  কলা ও সামাজিক ইউনিটের ফল তৈরিতেও দেরি হয়েছে। কারণ এই ইউনিটে মানবিক, ব্যবসায় ও বিজ্ঞান তিন বিভাগেরই আসন রয়েছে। বিভাগগুলো তাদের নির্ধারিত আসন পূরণ করতে সময় লেগেছে। মেধাতালিকা প্রকাশের পর তিন অনুষদের (বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা অনুষদ) ডিনের স্বাক্ষর লাগে। তাদের স্বাক্ষর ছাড়া মেধাতালিকা প্রকাশ করা যায় না।

আরও পড়ুন- ছাত্রলীগ সভাপতি বিএনপি পরিবারের সন্তান, অভিযোগ সহ সভাপতির

১৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিন নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে কলা অনুষদের ডিন নির্বাচিত হয়েছেন অধ্যাপক আবদুল বাছির, ব্যবসায় শিক্ষা অনুষদের অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের অধ্যাপক মুহাম্মাদ আবদুল মঈন ও বিজ্ঞান অনুষদের ফলিত গণিত বিভাগের অধ্যাপক আবদুস সামাদ। নির্বাচিত ডিনরা আজ দায়িত্ব গ্রহণ করেছেন। সাত কলেজের মেধাতালিকা ডিনদের অফিসে পাঠানো হয়েছে বলে ভর্তি অফিস জানিয়েছে।

এদিকে মেধাতালিকা প্রকাশে দেরি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, পরিবারের লোকজনই এখন বিশ্বাস করতে পারছে না আমরা আদৌ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিনা। এছাড়া আমাদের বন্ধুদের ক্লাস শুরু হয়ে গেছে অনেক আগে। তাদের মিডটার্ম পরীক্ষাও চলছে। আর এদিকে আমরা এখনো ভর্তিই সম্পন্ন করতে পারিনি। করোনার কারণে পিছিয়ে আছি আবার ভর্তির বিলম্বের কারণে আরো পিছিয়ে যাচ্ছি।

আরও পড়ুন- জবির প্রতি ২৫ শিক্ষার্থীর বিপরীতে ১ শিক্ষক

এ বিষয়ে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, ডিন নির্বাচনের জন্য মূলত আমরা একটু ঝামেলায় পড়ে গেছি। ১০ জানুয়ারি মেধাতালিকা প্রকাশের কথা ছিলো। পরে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) সভা করে ১৫ জানুয়ারি ফল প্রকাশের তারিখ নির্ধারণ করে দেন। কিন্তু ফল প্রকাশে তিন ডিনের স্বাক্ষর লাগে। নতুন ডিনরা আজকে দায়িত্ব নিয়েছেন। তাদের কাছে মেধাতালিকার লিস্ট পাঠিয়েছি। তারা স্বাক্ষর করে আমাদের পাঠালেই আজকে সন্ধ্যার পর বা আগামীকাল প্রকাশ করে দেবো।

আরও পড়ুন- ভর্তি প্রস্তুতি: স্বপ্ন যাদের ঢাবি অধিভুক্ত সাত কলেজ

তিনি আরও বলেন, মেধাতালিকা প্রকাশে বিলম্ব হওয়ার পেছনে আরেকটি অন্যতম কারণ ছিলো সম্মিলিত বিভাগ। এখান থেকে যারা বিষয় পাবেন তাদের তিন অনুষদ থেকে কাগজ ঘুরে আসে। এতেও মেধাতালিকা প্রকাশে কিছুটা বিলম্ব হয়েছে।


সর্বশেষ সংবাদ