ফেব্রুয়ারিতে গুরুত্বপূর্ণ চার ভর্তি পরীক্ষায় বসছেন ভর্তিচ্ছুরা

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বড় পরীক্ষা শুরু হচ্ছে শুক্রবার (৯ ফেব্রুয়ারি)। এদিন মেডিকেল ভর্তি পরীক্ষায় বসছেন এক লাখ চার হাজার ৩৭৪ জন শিক্ষার্থী। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষাও এ মাসে শুরু হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন গত ১৮ ডিসেম্বর শুরু হয়ে ৫ জানুয়ারি শেষ হয়েছে। এবার ভর্তি পরীক্ষা হবে বিভাগীয় শহরে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা হবে আগামী ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার)।

এ ছাড়া বিজ্ঞান ইউনিটের ১ মার্চ (শুক্রবার), ব্যবসায় শিক্ষার ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারন জ্ঞান ও অংকন) ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নেওয়া হবে।

বুয়েট
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি আবেদন গত ২৫ জানুয়ারি থেকে শুরু হয়ে শেষ হয় ৫ ফেব্রুয়ারি। আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) দু’ধাপে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হবে ২৯ ফেব্রুয়ারি। প্রিলিমিনারিতে উত্তীর্ণদের নিয়ে বুয়েট ক্যাম্পাসে চূড়ান্ত পরীক্ষা হবে ৯ মার্চ।

এবার ‘ক’ গ্রুপের আবেদন ফি ছিল ১ হাজার টাকা। আর ‘খ’ গ্রুপের ভর্তি আবেদন ফি এক হাজার ২০০ টাকা। প্রথম ধাপে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে বুয়েট ক্যাম্পাসে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ২৫ শতাংশ নম্বর কাটা হবে।

মেডিকেল
দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য এক লাখ চার হাজার ৩৭৪ জন আবেদন করেছেন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ১৯ জনের বেশি শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। আগামীকাল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্যানুযায়ী, সরকারি মেডিকেলে এবার আসন রয়েছে ৫ হাজার ৩৮০টি। ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এক হাজার ৩০টি আসন বাড়ানো হয়েছে। অনুমোদিত ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন ৬ হাজার ৩৪৮ জন। ভর্তি পরীক্ষায় ন্যূনতম নম্বর (পাস নম্বর) ৪০।

আরো পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু আজ থেকে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন শেষ হয়েছে। এবার ভর্তি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে।

ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তির তথ্য মতে, ফেব্রুয়ারি ২২, ২৫, ২৭, ২৮ ও ২৯ তারিখে ভিন্ন ভিন্ন ইউনিটের পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে চূড়ান্ত সময়সূচি পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এর আগে ১৭ ফেব্রুয়ারি থেকে প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে।


সর্বশেষ সংবাদ