কোন সিলেবাসে হবে জাবির ভর্তি পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আগামী ১৬ জুন থেকে শুরু হতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে  প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ৯ মে থেকে ২৪ মে পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া।  ৩৪ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউটের অধীনে মোট ১৯৫০ জন শিক্ষার্থী ২০২২-২৩ শিক্ষাবর্ষে  বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির সুযোগ পাবেন।

তবে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করলেও বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে এখনো ভর্তি পরীক্ষার সিলেবাসের বিষয়ে কোনো নির্দেশনা দেয়া হয়নি। ফলে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একটি বড় অংশ পরীক্ষার সিলেবাস নিয়ে সংশয়ে রয়েছে। আমানত উল্লাহ নামের এক শিক্ষার্থী বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের জেরে এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হওয়ায় আমাদের এইচএসসির সম্পূর্ণ সিলেবাস পড়া হয়নি। ঢাবিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পরপরই আমরা সিলেবাসের বিষয়ে জানতে পেরেছি কিন্তু জাবি প্রশাসনের পক্ষ থেকে এখনো নিশ্চিত করা হয়নি যে কোন সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। একারণে প্রস্তুতি গ্রহণে বেশ সমস্যা হচ্ছে।’

আরো পড়ুন: সাধারণ জ্ঞানের শেষ মুহূর্তের প্রস্তুতিতে যা পড়বেন

সিলেবাসের যোগাযোগ করা হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য মো. আবু হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। সামনের মিটিংয়ে এ নিয়ে আলোচনা হলে বিষয়টি জানানো যাবে। তবে এবারের এইচএসসি পরীক্ষা যে সিলেবাসে হয়েছে ভর্তি পরীক্ষাও সেই সিলেবাসেই হবে।

উল্লেখ্য, ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী এবারে মোট ছয়টি ইউনিটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখনো ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ নির্ধারণ করা না হলেও ১৬ জুন থেকে ২৪ জুনের মধ্যে সব ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ