‘ধর্ষণের কারণ পর্দা না’- প্ল্যাকার্ড হাতে তরুণীর ছবি ভাইরাল

‘ধর্ষণের কারণ পর্দা না’- প্ল্যাকার্ড হাতে তরুণীর ছবি ভাইরাল
ধর্মীয় সংগঠনগুলোর কর্মীদের নেতৃত্বে ধর্ষণবিরোধী বিক্ষোভের সময় তাদের সামনেই প্ল্যাকার্ড হাতে ওই তরুণীর অবস্থান  © সংগৃহীত

ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনায় দেশব্যাপী প্রতিবাদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ায় এক তরুণী প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে আলোচনায় এসেছেন। গত বুধবার (৭ অক্টোবর) জেলা শহরের প্রেসক্লাবের সামনে দাঁড়ানো এই তরুণীর হাতে ধরা প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘ধর্ষণের কারণ পর্দা না, ক্ষমতা’। পরে তার এই ছবি দ্রুতই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

জানা যায়, বুধবার ব্রাহ্মণবাড়িয়া শহরে ধর্মীয় সংগঠনগুলোর কর্মীদের নেতৃত্বে ধর্ষণবিরোধী বিক্ষোভের সময় তাদের সামনেই প্ল্যাকার্ড হাতে ওই তরুণী অবস্থান নেন। ওই তরুণীর পরিচয়ও জানা না গেলেও সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই তাকে বাহবা দিয়েছেন।

রাতিন রহমান নামের একজন তার ফেসবুকে লেখেন, ব্রাহ্মণবাড়িয়ার ধর্ষণের জন্য পোশাককে দায়ী করে বক্তব্য দেওয়া এবং মিছিল করা সংখ্যাগরিষ্ঠ জনগণের এই প্রতিনিধিদের বিরুদ্ধে একাই একটা প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়েছিলেন এই সাহসী নারী৷ আর কেউ না, স্রেফ তিনি একাই, একটা প্ল্যাকার্ড হাতে প্রতিবাদী পদক্ষেপে জানিয়ে দিয়েছেন ধর্ষণের জন্য দায়ী স্রেফ ধর্ষকই, তাকে ব্যাক্তি অবস্থান ও সমাজের নানা জায়গা থেকে সাহস যোগানো এবং রক্ষার জন্য এইরকম মিছিল চালিয়ে যাওয়া সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী। কখনই পোশাক না৷ এই নারীকে এবং তার সাহসকে অভিবাদন। স্যালুট!

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়ার নারীনেত্রী অ্যাডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাত বলেন, নারীদের কেউ কেউ এখনও পণ্য মনে করে। এটি একটি অসুস্থ মানসিকতা। মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। পর্দা এখানে মুখ্য নয়। নুসরাতসহ অসংখ্য নজির রয়েছে যারা পর্দা করেও বাঁচতে পারেননি। তাই অসুস্থ এবং বিকৃত মানসিকতা পরিবর্তন না করলে সমাজ থেকে এ ব্যাধি মুক্ত করা সম্ভব নয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ