আন্তর্জাতিক পুরস্কার পেল চুয়েট শিক্ষার্থীদের চলচ্চিত্র

আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে ‘কম্পিটিশন’ বিভাগে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড জিতেছে বাংলাদেশি পরিচালক অনুপম হোর ও তাহসিন আহমেদ পরিচালিত ‘দ্যা কোনানড্রাম’ চলচ্চিত্রটি। চলচ্চিত্রটিতে মূল অভিনেতা হিসেবে অভিনয় করেছেন মো. নাইমুর রহমান নাইম।

‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড প্রাপ্তনির্মাতা অনুপম, তাহসিন, অভিনেতা নাঈম এবং চলচ্চিত্রটির সাথে সম্পৃক্ত সবাই চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থী। অনুপম হোর ও নাঈম চুয়েটের স্থাপত্য বিভাগের শেষ বর্ষের এবং তাহসিন আহমেদ কম্পিউটার প্রকৌশল বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী।

শনিবার সন্ধ্যায় স্টার সিনেপ্লেক্সে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের শেষ দিনে এই অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। লেখক ও সঙ্গীতশিল্পী হওয়ার ইচ্ছা থাকলেও ধীরে ধীরে আর্ট ফিল্ম ঘরানার চলচ্চিত্র নির্মাণের দিকে ঝুঁকে পড়েন অনুপম। অন্যদিকে ফটোগ্রাফির সাথে যুক্ত থাকার কারণে তাহসিন সিনেমাটোগ্রাফি এবং এডিটিং এ পারদর্শী। ‘দ্যা কোনানড্রাম’ অনুপম হোর পরিচালিত প্রথম চলচ্চিত্র যেখানে তার যুগ্ম পরিচালক হিসেবে রয়েছেন তাহসিন আহমেদ।

চলচ্চিত্রটির পরিচালক অনুপম হোর জানান, পুরস্কারটি পেয়ে সিনেমা নিয়ে যে ভালবাসাটা ছিল তা ধীরে ধীরে মনোবলে পরিণত হচ্ছে। কোনানড্রাম বানাবার পরিকল্পনা শুরু হয়েছিল আজ থেকে প্রায় দেড় বছর আগে ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯ কে ঘিরে, পাকে চক্রে আর বানানো হয়নি। এবার ফেস্টিভ্যালের ছয় নম্বর আসরকে ডেডলাইন ধরে শুধু মোবাইল ফোন ব্যবহার করেই বানিয়ে ফেলেছি এই সিনেমাটা।

তিনি আরও জানান, কোনানড্রাম মূলত একটি সাইকলজিক্যাল থ্রিলার ঘরানার চলচ্চিত্র যার অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে আর্ট হাউজ সিনেমা। টাইম লুপ নিয়ে অনেক সময় অনেক ভাবে কাজ হলেও আমরা টাইম লুপের পরিণতিতে গতানুগতিক সমাধান না রেখে প্রশ্ন রেখে যেতে চাইছিলাম। এই দ্বিধার ভাবনা থেকেই কোনানড্রাম ভাবনা কথনের শুরু।

উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ষষ্ঠ বারের মতো এ আয়োজনে বিশ্বের ৪১টি দেশ থেকে ২০২টি চলচ্চিত্র জমা পড়ে। জাতীয় চলচ্চিত্র দিবসকে কেন্দ্র করে আগামী ৩ এপ্রিল থেকে জমা নেওয়া হবে উৎসবের পরবর্তী আসরের চলচ্চিত্র।


সর্বশেষ সংবাদ