দুবেলা খাবারে ৮ টাকা বাড়াচ্ছে রাবি, আগামী মাসে কার্যকর

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও খাবারের গুণগত মান ঠিক রাখতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে খাবারের দাম বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। যা আগামী মাসের শুরু থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

বুধবার (২৩ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ফেরদৌসি মহল তথ্যটি নিশ্চিত করেছেন। প্রাধ্যক্ষ পরিষদের এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

অধ্যাপক ফেরদৌসি মহল বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও খাবারের মান বৃদ্ধির জন্য আবাসিক হলের ডাইনিংয়ে খাবারের দাম বাড়ানো হয়েছে। সেই হিসেবে এখন দুপুরের খাবার ২৪ টাকার যায়গায় ২৮ টাকা এবং রাতের খাবার ১৮ টাকার যায়গায় ২২ টাকা করা হয়েছে।

‘‘ফলে দুইবেলায় পূর্বের তুলনায় খাবারের দাম ৪ টাকা করে ৮ টাকা বৃদ্ধি পেয়েছে। তবে শর্ত দেয়া হয়েছে, অবশ্যই খাবারের মান বৃদ্ধি করতে হবে। সব হলে খাবারের দাম বৃদ্ধির বিষটি জানানো হয়েছে। আগামী মাসের শুরু থেকে এ দামে খাবার বিক্রি শুরু হবে।’’

আরও পড়ুন: টাকার বিনিময়ে হলের সিট বিক্রি রাবি ছাত্রলীগের, কথোপকথন ফাঁস

অধ্যাপক ফেরদৌসি বলেন, ডাইনিংয়ে খাবারের মান বৃদ্ধির জন্য প্রতিদিন আলাদা খাবারের তালিকা তৈরী করতে হবে। সেই তালিকা অনুসারে শিক্ষার্থীদের মাঝে খাবার পরিবেশন করতে হবে। এমনকি এবিষয়টি তদারকির জন্য একটি পরিদর্শক দল থাকবে। কোন হলে শর্ত মানা না হলে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ডাইনিংয়ের খাবার নিয়ে শিক্ষার্থীদের অভিযোগ অনেক। খাবারের গুণগত মান ভালো না হওয়ায় ঠিকমতো খেতে পারেন না শিক্ষার্থীরা। এমনকি প্রতিদিন একই ধরনের আইটেম দিয়ে চলে এসব ডাইনিং।

তাছাড়া অনেক সময় দুর্গন্ধযুক্ত মোটা চালের ভাত, স্বাদহীন সবজি এবং মাছ-মাংসের পরিমাণ কম থাকায় পেট ভরে খেতে পারেন না অনেক শিক্ষার্থী। ফলে খাবারের গুণগত মান বৃদ্ধির জন্য বিভিন্নভাবে দাবি জানিয়ে আসছেন শিক্ষার্থীরা। 


x