ঢাবির ‘ক’ ইউনিটে প্রতি আসনে লড়বে ৬২ জন

প্রতি আসন
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে আবেদন করেছেন এক লাখ ১৫ হাজার ৭১০ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৬২ দশমিক ৫১ জন। এই ইউনিটে আসন রয়েছে এক হাজার ৮৫১টি।

অনলাইনের মাধ্যমে ৫ ইউনিটে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া গতকাল মঙ্গলবার (১০ মে) শেষ হয়েছে। এর আগে, গত ২০ এপ্রিল থেকে  শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, গতকাল রাত ১১.৫৯ পর্যন্ত ভর্তিচ্ছুরা ভর্তি আবেদন এবং টাকা জমা দিতে পেরেছেন। সর্বমোট আবেদন পড়েছে ২ লাখ ৯০ হাজার ৩৪১ জন। এ সংখ্যা কিছুটা বাড়তে পারে। ব্যাংকের মাধ্যমে কিছু পেমেন্ট এন্ট্রি না হওয়ায় প্রতি ইউনিটে ১০০ জন বা তার বেশি কিছু আবেদন বাড়তে পারে।

আরও পড়ুন: নানা-নানির অনুপ্রেরণায় ম্যাজিস্ট্রেট বাউল শিল্পীর মেয়ে মিতা

ভর্তি কমিটির নির্ধারিত সময়সূচি অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)। তবে চারুকলার সাধারণ জ্ঞান পরীক্ষাটি হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)। 

১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। এবারের ভর্তি পরীক্ষা আগের মতো দেশের বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে অনুষ্ঠিত হবে।


x