এমবিবিএস ও বিডিএস

দ্বিতীয় মাইগ্রেশনের তালিকা প্রকাশ হতে পারে চলতি সপ্তাহে

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে দ্বিতীয় দফার মাইগ্রেশনের তালিকা চলতি সপ্তাহে প্রকাশ করা হতে পারে। কিছু কাজ বাকি থাকায় এই তালিকা এখনো প্রকাশ করতে পারেনি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছরের ২২ ডিসেম্বর মেডিকেলের প্রথম ধাপের মাইগ্রেশন ও অপেক্ষমান তালিকা প্রকাশ কর হয়েছিল। ৩৩৪ আসনের বিপরীতে মাইগ্রেশন সম্পন্ন হয়েছিল। ওই মাইগ্রেশন ও অপেক্ষামান থেকে ভর্তি শেষ হওয়ার পর নতুন করে শূন্য আসনের তথ্য সংগ্রহ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

সূত্র জানায়, দ্বিতীয় দফায় ১১৪ আসনের বিপরীতে এমবিবিএস প্রথম বর্ষের মাইগ্রেশন সম্পন্ন হবে। আর বিডিএসের মাইগ্রেশন হবে ৬৬ আসনের বিপরীতে। গত সোমবার (২৪ জানুয়ারি) এ সংক্রান্ত একটি তালিকা বুয়েটের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। তালিকা তৈরির পর সেটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

আরও পড়ুন: ১১৪ আসনের বিপরীতে মেডিকেলের দ্বিতীয় মাইগ্রেশন

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির শনিবার (২৯ জানুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমরা বুয়েটের কাছে তালিকা পাঠিয়ে দিয়েছি। তারা কাজ শুরু করেছে। কাজ শেষ হলেই তালিকা প্রকাশ করা হবে।

কবে নাগাদ দ্বিতীয় মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আবু ইউসুফ ফকির আরও জানান, এটি নির্দিষ্টভাবে বলা মুশকিল। তবে চলতি সপ্তাহের মধ্যে এই তালিকা প্রকাশ করা হতে পারে। বিষয়টি নির্ভর করছে বুয়েটের উপর।

আরও পড়ুন: চিকিৎসক হতে এসে শিক্ষাজীবন অনিশ্চিত ৫৮ বিদেশি মেডিকেল শিক্ষার্থীর

এর আগে গত ২২ ডিসেম্বর ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া মেডিকেল শিক্ষার্থীদের প্রথম ধাপের মাইগ্রেশন ও অপেক্ষামনা তালিকা প্রকাশ করা হয়। মাইগ্রেশন ও ভর্তি শুরু হয় ২৮ ডিসেম্বর থেকে। চলে ৯ জানুয়ারি পর্যন্ত। এরপর দ্বিতীয় ধাপের মাইগ্রেশন ও অপেক্ষমান তালিকা প্রকাশ করতে তথ্য সংগ্রহ শুরু করে অধিদপ্তর।

প্রসঙ্গত, গত বছরের ২ এপ্রিল সারা দেশে একযোগে ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর একদিন পর ৪ এপ্রিল পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে আসন ছিল ৪ হাজার ৩৫০টি।


সর্বশেষ সংবাদ