ঢাবিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে কাওয়ালি মিছিল

মিছিল
ঢাবিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে কাওয়ালী মিছিল  © সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) টিএসসির পায়রা চত্ত্বরে কাওয়ালী গানের আসরে হামলার প্রতিবাদে কাওয়ালী মিছিল করেছে বিভিন্ন ছাত্রসংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দুপুর ১টায় হামলার স্থল (পায়রা চত্বর) থেকে মিছিল নিয়ে রোকেয়া হল-কেন্দ্রীয় লাইব্রেরি হয়ে প্রক্টর অফিসের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে আন্দোলনকারীরা।

আরও পড়ুন: আগামী সপ্তাহে ৪৩তম বিসিএস প্রিলির ফল

সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র ইউনিয়নের কর্মী ফাহিম শিহাব রেওয়াজ ছাত্রলীগকে ইতিহাস ভালোভাবে পড়ার আহ্বান জানিয়ে বলেন, ইতিহাসে দেখতে পাই বঙ্গবন্ধুও কাওয়ালী প্রেমী ছিল। বাংলাদেশের মানুষের আন্দোলন কোনো ভাষা বা সংস্কৃতির বিরুদ্ধে ছিলো না, ছিলো শোষণের বিরুদ্ধে। ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত যে যে কায়দায় পাকিস্তানি শাষকরা আমাদের উপর অত্যাচার চালিয়েছে একই কায়দায় আওয়ামী সরকার আমাদের শোষণ করছে। তারই অংশ হিসেবে এই ক্যাম্পাসে ছাত্রলীগ আমাদের গান, প্রেম ও সুরের উপর হামলা করছে।

আরও পড়ুন: হাফ ভাড়া দিতে চাওয়ায় ইবি শিক্ষার্থীকে পেটানোর হুমকি

সমাবেশ থেকে হামলার প্রতিবাদে ছাত্র ফেডারেশন আজ বিকাল চারটায় রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ করবে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি গোলাম মোস্তফা এবং সন্ধ্যা ৬টায় টিএসসিতে আবারও কাওয়ালী ও প্রতিবাদী গানের আয়োজন করবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের কাওয়ালী ব্যান্ড ‘সিলসিলা’। একইসাথে প্রতি বৃহস্পতিবার টিএসসিতে কাওয়ালী মাহফিল করার ঘোষণাও দেন তারা।

এর আগে গতকাল টিএসসিতে পায়রা চত্বরে আয়োজিত কাওয়ালি আসর ছাত্রলীগের হামলায় পণ্ড হয়ে যায়। পূর্ব নির্ধারত সময় বুধবার সন্ধ্যা আয়োজিত এ গানের আসরে ছাত্রলীগ হামলা করেছে বলে অভিযোগ উঠে। এ হামলার ঘটনায় অনুষ্ঠানে আগত শ্রোতা-দর্শক, আয়োজক ও সাংবাদিকসহ অন্তত ২০ জন আহত হন।


মন্তব্য

x